১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নবেম্বরে আগাম নির্বাচনের পরিকল্পনা করছেন থেরেসা মে

নবেম্বরে আগাম নির্বাচনের পরিকল্পনা করছেন থেরেসা মে

অনলাইন ডেস্ক ॥ চলতি বছরের নবেম্বরে আগাম নির্বাচন আয়োজনের পরিকল্পনা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। নিজের নেতৃত্ব বাঁচাতে ও ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) নেতাদের সঙ্গে ব্রেক্সিট ইস্যুতে আলোচনার ভাঙন ঠেকাতে এমন পরিকল্পনা করছেন তিনি। সানডে টাইমসের এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

সম্প্রতি ইইউ থেকে যুক্তরাজ্যের প্রস্থানের ব্যাপারে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেত্রীর পরিকল্পনা- চেকারস চুক্তি- প্রত্যাখ্যান করেছে ইইউ নেতারা। এরপরই আগাম নির্বাচনের বিষয়টি সামনে এলো।

চেকারস চুক্তি অনুসারে, ইইউ’র সঙ্গে ব্রেক্সিটের পরে মুক্ত বাজার এলাকায় প্রবেশ করবে যুক্তরাজ্য। এতে বেশকিছু প্রধান শিল্পে উভয়ের থাকবে অভিন্ন নিয়ম ও মানদণ্ড। উভয়েই কাস্টমস নীতি মেনে চলবে কিন্তু ইইউ সদস্য দেশ ও যুক্তরাজ্যের মধ্যে অবাধ চলাফেরা বন্ধ হয়ে যাবে।

ইইউ নেতারা মে’র এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তাদের ভাষ্যমতে, এই প্রস্তাবের বাস্তবায়ন সম্ভব নয়। সানডে টাইমস মে’র দুই জ্যেষ্ঠ সহকারীর সঙ্গে কথা বলেছে। তারা জানিয়েছে, ইইউ’র সঙ্গে নতুন করে আলোচনায় জনগণের সমর্থন নিশ্চিত করতে নভেম্বরে আগাম সাধারণ নির্বাচন আয়োজনের ঘোষণা দিতে পারেন মে।

মে’র অভ্যন্তরীণ চক্রের এক সদস্যকে উদ্ধৃত করে পত্রিকাটি জানিয়েছে, আগামী গ্রীষ্মে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাবার পরিকল্পনা করছেন মে। -আল জাজিরা