১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আট দিনের মধ্যে ফিলিস্তিনিদের শহর ছাড়ার নির্দেশ ইসরায়েলের

আট দিনের মধ্যে ফিলিস্তিনিদের শহর ছাড়ার নির্দেশ ইসরায়েলের

অনলাইন ডেস্ক ॥ আট দিনের মধ্যে পশ্চিম তীরের বেদুইন গ্রামের ফিলিস্তিনিদের নিজেদের বাড়ি-ঘর ছেড়ে চলে যেতে বলেছে ইসরায়েল। রবিবার ইসরায়েলি সরকারের তরফ থেকে ফিলিস্তিদের উদ্দেশে এই ঘোষণা দেয়া হয়।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী, ২০১৮ সালের ১ অক্টোবরের মধ্যে খান আল আহমান এলাকা থেকে বাসিন্দাদের নিজেদের সব স্থাপনা ধ্বংস করে সেখান থেকে চলে যেতে হবে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যদি এই ঘোষণা অমান্য করা হয় তবে আদালতের সিদ্ধান্ত এবং আইনের প্রতি সম্মান দেখিয়ে কর্তৃপক্ষই ওই এলাকার বিভিন্ন স্থাপণা ধ্বংস জোরদার করবে।

ওই এলাকায় ১৮০ জন বাসিন্দা বসবাস করে যাদের উচ্ছেদের পরিকল্পনা করছে ইসরায়েল। এই ঘটনার তীব্র সমালোচনা করেছে ফিলিস্তিনিরা। অপরদিকে আন্তর্জাতিকভাবেও এর তীব্র নিন্দা জানানো হয়েছে।

খান আল আহমান এলাকার বাসিন্দাদের পরিণতির বিষয়ে সতর্ক করে ওই এলাকা ধ্বংস না করতে চলতি মাসে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেনের তরফ থেকে আহ্বান জানানো হয়।

তবে ওই গ্রামের মুখপাত্র ইদ আবু খামিস বলেন, এখান থেকে কেউ যাবে না। আমরা এখানেই থাকব। তাদের কাছ থেকে যদি আমরা সুযোগ গ্রহণ করতে চাইতাম তবে তা ৩০ বছর আগেই নিতাম। তারা সুযোগ-সুবিধার কথা বলে আসছে কিন্তু আমরা তা প্রত্যাখ্যান করে আসছি। আমরা আমাদের নিজেদের ভূমিতে বসবাস করছি।