১৫ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিকিমের প্রথম বিমানবন্দর উদ্বোধন করলেন মোদী

সিকিমের প্রথম বিমানবন্দর উদ্বোধন করলেন মোদী

অনলাইন ডেস্ক ॥ ভিত্তিপ্রস্তর স্থাপনের নয় বছর পর সিকিম রাজ্যের প্রথম ও একমাত্র বিমানবন্দর উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার উদ্বোধন হওয়ার আগ পর্যন্ত সচল কোনো বিমানবন্দরবিহীন ভারতের একমাত্র রাজ্য ছিল সিকিম, জানিয়েছে এনডিটিভি।

আগামী ৪ অক্টোবর পাকইয়ং বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানিয়েছেন বিমানবন্দরটির পরিচালক আর মঞ্জুনাথ।

পাকইয়ং বিমানবন্দরটি স্থলবেষ্টিত হিমালায় রাজ্যটির যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে এবং সিকিমের পর্যটন শিল্পকে চাঙ্গা করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।

পাহাড়ের উপর ২০১ একর আয়তনের বিমানবন্দরটি স্থানীয় পাকইয়ং গ্রাম থেকে প্রায় দুই কিলোমিটার দূরে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৫০০ ফুট উচ্চতায় অবস্থিত বলে জানিয়েছেন সিকিমের মুখ্যসচিব এ কে শ্রীবাস্তব।

ভারত-চীন সীমান্ত থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরের এই বিমানবন্দরটি নির্মাণে ৬০৫ কোটি ভারতীয় রুপি ব্যায় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এই বিমানবন্দরটি থেকে প্রতিদিন দিল্লি, কোলকাতা ও গুয়াহাটির যাওয়া-আসা করবে স্পাইসজেটের ৭৮ আসনের বোম্বাডিয়ার কিউ৪০০ ফ্লাইট।

ভারতের কাযক্রম পরিচালনাকারী শততম বিমানবন্দর হতে যাচ্ছে পাকইয়ং। এর আগে সিকিমের সবচেয়ে নিকটবর্তী বিমানবন্দর ছিল ১২৪ কিলোমিটার দূরের পশ্চিমবঙ্গের বাগডোগরা বিমানবন্দর।

বিমানবন্দরটি উদ্বোধনের উদ্দেশ্যে মোদী রবিবার গ্যাংটক গিয়ে পৌঁছান। সেখানে সিকিমের গর্ভরন গঙ্গা প্রসাদ ও মুখ্যমন্ত্রী পবন চামলিং তাকে অভ্যর্থনা জানান।