১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসির রেকর্ড, তুব প্রথম ধাক্কা বার্সিলোনার

মেসির রেকর্ড, তুব প্রথম ধাক্কা বার্সিলোনার
  • স্প্যানিশ লা লিগা, বার্সিলোনা ২-২ জিরোনা

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির কাছে রেকর্ড ডালভাত। তারকা এই ফুটবলার বার্সিলোনার জার্সিতে আরও একটি গৌরবময় রেকর্ড গড়েছেন। তবে আর্জেন্টাইন অধিনায়কের দুর্ভাগ্য, রেকর্ড গড়ার ম্যাচে গোল করেও দলকে জেতাতে পারেননি। রবিবার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে ঘরের মাঠ ন্যুক্যাম্পে জিরোনার সঙ্গে ২-২ গোলে ড্র করে বার্সিলোনা।

ম্যাচে মেসির গোলে শুরুতেই এগিয়ে যায় কাতালানরা। তবে মাঝপথে ঘটে ছন্দপতন। পরিণত হয় ১০ জনের দলে। যে কারণে পাল্টা দুই গোল খেয়ে বসে। কিন্তু জেরার্ড পিকে ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়ে হার এড়িয়েছেন দলের। টানা চার জয়ের পর এই প্রথম পয়েন্ট খোয়াল আর্নেস্টো ভালভার্ডের দল। এর আগে এস্পানিওলকে ১-০ গোলে হারিয়ে পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছিল রিয়াল মাদ্রিদ। জিরোনার সঙ্গে ড্রয়ের পর বার্সিলোনার পয়েন্টও সমান ১৩। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে ফিরেছে কাতালানরা। ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আলাভেস। চতুর্থ স্থানে থাকা সেল্টা ভিগোর পয়েন্ট ৮। এ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্টও ৮। তবে গোল পার্থক্যে পিছিয়ে পঞ্চম স্থানে আছে তারা। নিজেদের মাঠে প্রত্যাশিতভাবেই শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বার্সা। মেসির নৈপুণ্যে ১২ মিনিটে এগিয়ে যেতে পারত তারা। তবে তিন ডিফেন্ডারকে পেছনে ফেলে অধিনায়কের নেয়া শট রুখে দেন জিরোনা গোলরক্ষক। ১৯ মিনিটে মেসিকে আর রুখতে পারেনি অতিথিরা। দুই ডিফেন্ডারের মধ্যে থেকে বল বের করে নিয়ে ডি বক্সের মাঝ বরাবর বাড়ান চিলির মিডফিল্ডার আর্টুরো ভিদাল। ছুটে এসে বাঁ পায়ের শটে বল জালে পাঠান আর্জেন্টাইন ফরোয়ার্ড। দারুণ গোছানো এক আক্রমণে ২৯ মিনিটে সমতায় ফেরার সুযোগ পায় জিরোনা। গোলরক্ষক মার্ক আন্ড্রে টের স্টেগেনকে কাটিয়ে শট নেন স্প্যানিশ মিডফিল্ডার পোর্টু। কিন্তু গোললাইন থেকে ফিরিয়ে ব্যবধান ধরে রাখেন জেরার্ড পিকে।

ছয় মিনিট পর বড় ধাক্কা খায় স্বাগতিকরা। প্রতিপক্ষের স্প্যানিশ মিডফিল্ডার পেরে পনসের মুখে কনুই মেরে সরাসরি লাল কার্ড দেখেন ফরাসী সেন্টার-ব্যাক ক্লেমোঁ লংলে। এরপর ৪৫ মিনিটে সমতায় ফেরে জিরোনা। মাঝমাঠের কাছ থেকে স্প্যানিশ মিডফিল্ডার বেনিতেসের ক্রস ডি বক্সের মুখে নিয়ন্ত্রণে নিয়ে এগিয়ে কোনাকুনি শটে টের স্টেগেনকে পরাস্ত করেন উরুগুয়ের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান স্টুয়ানি। বিরতির পর আরও বড় ধাক্কা খায় মেসির দল। ৫১ মিনিটে আবারও ন্যুক্যাম্পকে স্তব্ধ করে দেন স্টুয়ানি। পোর্টুর শট টের স্টেগেন ফিরিয়ে দেয়ার পর ফিরতি বল স্টুয়ানির পায়ে গিয়ে পড়ে। অনায়াসে জাল খুঁজে নেন তিনি। ৬০ মিনিটে মেসির ফ্রিকিক ক্রসবারে বাধা পায়। এর তিন মিনিট পরেই হেডে সমতাসূচক গোলটি করেন স্প্যানিশ ডিফেন্ডার পিকে। শেষ পর্যন্ত আর কোন দল গোল না পেলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে। ম্যাচ শেষে জোড়া গোল করা স্টুয়ানি বলেন, দুই গোল করে ভাল লাগছে। তবে দল জিতলে আরও ভাল লাগত। বার্সিলোনার মতো দলের বিপক্ষে পয়েন্ট পাওয়া সহজ নয়।

এই ম্যাচে সাবেক সতীর্থ দানি আলভেসকে পেছনে ফেলে লা লিগায় স্পেনের বাইরের খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন মেসি। লীগে তার খেলা ম্যাচ সংখ্যা ৪২৩। ৪২২ ম্যাচ খেলে এতদিন রেকর্ডটি দখলে রেখেছিলেন বার্সিলোনারই সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলভেস। গত সপ্তাহে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১ গোলে জেতা ম্যাচ দিয়ে রেকর্ডটি স্পর্শ করার পর সেটা এবার নিজের করে নিয়েছেন ৩১ বছর বয়সী পাঁচবারের ফিফা সেরা তারকা।

নির্বাচিত সংবাদ