১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জুভেন্টাসে চেনা ছন্দে রোনাল্ডো

  • জুভেন্টাস ২-০ ফ্রোজিনোনে

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরি এ লীগে গোল পাচ্ছিলেন না ক্রিস্টিয়ানো রোনাল্ডো। নতুন মৌসুমের প্রথম তিন ম্যাচে গোলশূন্য থাকার পর থেকেই ব্যাপক সমালোচনার শিকার হন সি আর সেভেন। তবে স্বরূপে ফিরতে খুব বেশি সময় নেননি জুভেন্টাসের এই পর্তুগীজ সুপারস্টার। সাসুলোর বিপক্ষে জুভেন্টাসের জার্সিতে নিজের চতুর্থ ম্যাচেই জোড়া গোল করে স্বরূপে ফেরার ইঙ্গিত দেন রোনাল্ডো। ইতালিয়ান সিরি এ লীগে রবিবার নবীন দল ফ্রোজিনোনের বিপক্ষেও গোল করেছেন সি আর সেভেন। ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত যখন প্রতিপক্ষের জালে কেউ বল জড়াতে পারছিল না ঠিক তখনই লাইম লাইটে রোনাল্ডো। রেফারির শেষ বাঁশি বাজানোর ৯ মিনিট আগে গোল করে জুভেন্টাসকে প্রথম এগিয়ে দেন তিনি। ম্যাচের অতিরিক্ত সময়ের ৯৪ মিনিটে ফ্রোজিনোনের বিপক্ষে জুভেন্টাসের হয়ে দ্বিতীয় গোলটি করেন ফেডেরিকো বার্নাদেসি। এর ফলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে জুভেন্টাস। সেই সঙ্গে মৌসুমের প্রথম পাঁচ ম্যাচ থেকে টানা পাঁচ জয় তুলে নেয় ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রির শিষ্যরা।

ফ্রোসিনোনের বিপক্ষে গোল করায় টানা দুই ম্যাচে প্রতিপক্ষের জাল খুঁজে পেলেন রোনাল্ডো। সব মিলিয়ে জুভেন্টাসের জার্সিতে তিন গোল করলেন তিনি। সেই সঙ্গে সতীর্থদের দিয়ে করাতেও ভূমিকা রয়েছে সাবেক রিয়াল মাদ্রিদের এই তারকা ফুটবলারের। কিন্তু দুর্ভাগ্য সি আর সেভেনের। জুভেন্টাসের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের অভিষেকটাকে স্মরণীয় করে রাখতে পারলেন না তিনি। গত সপ্তাহে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই লাল কার্ড দেখেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফুটবলার। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে এটাই তার জীবনের প্রথম লাল কার্ড। আর এই লাল কার্ডেই তোলপাড় গোটা ফুটবল দুনিয়ায়। কেননা বিতর্কিত লাল কার্ড পেয়ে যে সেদিন মাঠ ছাড়তে হয় সি আর সেভেনকে। সেই ম্যাচেই স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া ডিফেন্ডার জেইসন মুরিল্লোর পাকা অভিনয়ের শিকার হয়ে লাল কার্ড দেখেন তিনি। তার অপরাধের মধ্যে এটুকুই যে তিনি মুরিল্লোর মাথায় হাত দিয়ে ওঠে দাঁড়ানোর তাগাদা দিয়েছিলেন। চুল টেনেছিলেন কিনা তা বোঝা যায়নি। পরবর্তীতে সহকারী রেফারির সঙ্গে আলোচনা করে জুভেন্টাসের পর্তুগীজ সুপারস্টারকে লাল কার্ড দেখান মাঠের রেফারি ফেলিক্স ব্রাইখ।

এরপর থেকেই জল্পনা-কল্পনা শুরু। কয় ম্যাচের জন্য নিষিদ্ধ হচ্ছেন রোনাল্ডো? এক-দুই নাকি তিন ম্যাচের জন্য? এ নিয়ে অসংখ্য প্রতিবেদন ছেপেছে বিশ্ব সংবাদমাধ্যম। তবে উয়েফার ‘গোপন’ সূত্রের বরাতে ‘দ্য মিরর’ বলছে রোনালল্ডোর নিষেধাজ্ঞা বাড়ছে না। ফলে সরাসরি লাল কার্ড দেখার কারণে এক ম্যাচের জন্যই কেবল নিষিদ্ধ হতে যাচ্ছেন তিনি। এক ম্যাচ নিষিদ্ধ হলে আগামী ২ অক্টোবর চ্যাম্পিয়ন্স লীগে ইয়ং বয়েজের বিপক্ষে ম্যাচে দর্শকের ভূমিকা পালন করতে হবে রোনাল্ডোকে। তবে ২৩ অক্টোবর ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে বহুল প্রত্যাশিত ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচে এবং ৭ নবেম্বর তার সাবেক এই ক্লাবের বিপক্ষে ফিরতি লেগেও খেলতে পারবেন তিনি।

তবে সত্যিই কী এক ম্যাচের জন্য নিষিদ্ধ হচ্ছেন জুভেন্টাসের এই তারকা ফুটবলার? নাকি একের অধিক ম্যাচে? তা জানার জন্য আগামী বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে রোনাল্ডো ভক্তদের। সংবাদমাধ্যমের এই এক ম্যাচের নিষেধাজ্ঞার খবরে জুভেন্টাস শিবিরে কিছুটা স্বস্তি ফিরেছে। দলের সবচেয়ে দামী ফুটবলার এক ম্যাচের জন্য নিষিদ্ধ হলে তার বিরুদ্ধে জুভেন্টাস আপীল করবে না বলেও গুঞ্জন। এদিকে, রবিবার জুভেন্টাসের জয়ের দিনে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে নেপোলি, বোলোগনা, উদিনেস এবং ল্যাযিও। নিজেদের মাঠে ল্যাযিও ৪-১ গোলে পরাজিত করেছে জেনোয়াকে। তোরিনোর মাঠ থেকে ৩-১ ব্যবধানের জয় নিয়ে বাড়ি ফিরেছে নেপোলি। বোলোগনা ২-০ ব্যবধানে রোমাকে এবং উদিনেস একই ব্যবধানে হারিয়েছে চিয়েভোকে। এছাড়া এসি মিলান ২-২ ব্যবধানে ড্র করেছে আটালান্টার সঙ্গে।