২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জেএসসি পরীক্ষার প্রস্তুতি

  • বিষয় ॥ বিজ্ঞান;###;মোঃ মাসুদ খান

প্রধান শিক্ষক

ডেমরা পাবলিক স্কুল এন্ড কলেজ

ডেমরা, ঢাকা।

ই-মেইল: mashud.khan.dpsc@gmail.com

প্রিয় জেএসসি পরীক্ষার্থীবৃন্দ, আজ বিজ্ঞান বিষয়ের ৮ম অধ্যায় থেকে একটি সৃজনশীল প্রশ্ন ও তার নমুনা উত্তর দেওয়া হলো। উদ্দীপকটি বুঝে উত্তর দাও ও নমুনা উত্তরের সাথে মিলিয়ে নাও।

আরিফ ও আরমান কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটাল। বিক্রিয়াগুলো নিম্নরূপ :

i. C + O2  CO2 ii. CaCO3  CaO + CO2 iii. H2 + O2  H2O

ক. খাবার সোডার সংকেত কী?

খ. প্রশমন বিক্রিয়া বলতে কী বুঝ?

গ. (রর) নং বিক্রিয়াটি কী ধরনের ব্যাখ্যা কর।

ঘ. (র) ও (ররর) নং বিক্রিয়া দুটি সংযোজন হলেও এদের মধ্যে ভিন্নতা আছে Ñ বিশ্লেষণ কর

উত্তর:

ক) খাবার সোডার সংকেত ঘধঐঈঙ৩।

খ) যে বিক্রিয়ায় এসিড ও ক্ষারক একে অপরের সাথে বিক্রিয়া করে নিরপেক্ষ পদার্থ তৈরি করে তাকে প্রশমন বিক্রিয়া বলে। ঐঈষ + ঘধঙঐ  ঘধঈষ + ঐ২ঙ

উপর্যুক্ত বিক্রিয়ায় ঐঈষ (এসিড) ও ঘধঙঐ (ক্ষারক) একে অপরের সাথে বিক্রিয়া করে নিরপেক্ষ পদার্থ ঘধঈষ (লবণ) উৎপন্ন করে। তাই এটি একটি প্রশমন বিক্রিয়া।

গ) (রর) নং বিক্রিয়াটি বিয়োজন বিক্রিয়া। যে রাসায়নিক বিক্রিয়ায় একটি যৌগ ভেঙ্গে একাধিক মৌল বা যৌগ উৎপন্ন হয় তাকে বিয়োজন বিক্রিয়া বলে।

(রর) নং বিক্রিয়াটি হলো : ঈধঈঙ৩  ঈধঙ + ঈঙ২ উপর্যুক্ত বিক্রিয়ায় ঈধঈঙ৩ (চুনাপাথর) ভেঙ্গে দুটি নতুন যৌগ ঈধঙ (ক্যালসিয়াম অক্সাইড) ও ঈঙ২ (কার্বন ডাইঅক্সাইড) উৎপন্ন হয়েছে। সুতরাং (রর) নং বিক্রিয়াটি বিয়োজন বিক্রিয়া।

ঘ) (র)ও (ররর) নং বিক্রিয়া দুইটি উভয়ই সংযোজন বিক্রিয়া কিন্তু (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়াও। তাই (র)ও (ররর) নং বিক্রিয়া দুইটি সংযোজন হলেও বিক্রিয়া দুইটির মধ্যে ভিন্নতা আছে।

যে রাসায়নিক বিক্রিয়ায় একাধিক মৌল একত্রিত হয়ে একটি যৌগ উৎপন্ন করে তাকে সংযোজন বিক্রিয়া বলে।

(র) ও (ররর) নং বিক্রিয়া দুইটি নি¤œরূপ:

র. ঈ + ঙ২  ঈঙ২ ররর. ঐ২ + ঙ২  ঐ২ঙ

উপর্যুক্ত সংজ্ঞানুসারে (র)ও (ররর) নং উভয় বিক্রিয়ায় একাধিক মৌল একত্রিত হয়ে একটি যৌগ উৎপন্ন হয়েছে। তাই (র) ও (ররর) নং উভয় বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া। যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো মৌল বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে তাপ শক্তি উৎপন্ন করে তাকে দহন বিক্রিয়া বলে।

(র) নং বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড যৌগটি মৌল উপাদান কার্বন ও অক্সিজেনের দহনের ফলে প্রত্যক্ষ সংযোগে উৎপন্ন হয়েছে। দহন বিক্রিয়া ব্যতীত এই বিক্রিয়া সম্ভব নয়। তাই (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়াও। কোনো মৌল দহন বিক্রিয়ায় এর অক্সাইড তৈরি করে। (ররর) নং বিক্রিয়ায় কোনো অক্সাইড তৈরি হয়নি । (র) নং বিক্রিয়ায় কার্বন এর অক্সাইড (কার্বন ডাইঅক্সাইড) তৈরি হয়। (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়া কিন্তু (ররর) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়া নয়। এছাড়াও এদের মধ্যে ভিন্নতা হলো কার্বন ডাইঅক্সাইড একটি গ্যাসীয় পদার্থ, আর পানি একটি তরল পদার্থ। সুতরাং তাই (র) ও (ররর) নং বিক্রিয়া দুইটি সংযোজন হলেও বিক্রিয়া দুইটির মধ্যে ভিন্নতা আছে।