১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবির ৭ কলেজে পাস কোর্স থাকবে না

ঢাবির ৭ কলেজে পাস কোর্স থাকবে না

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি সরকারি কলেজে এ বছর থেকে আর ডিগ্রি পাস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে না। শুধু স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। আজ মঙ্গলবার দুপুরে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

ভর্তির আবেদন আজ বিকেল ৫টা থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর পর্যন্ত চলবে। কলেজগুলোতে বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়গুলোর ভর্তি পরীক্ষা হবে ৯ নবেম্বর, কলা ও সমাজবিজ্ঞানে ১০ নবেম্বর এবং বাণিজ্য অনুষদভুক্ত বিষয়গুলোতে ভর্তির পরীক্ষা হবে আগামী ১৬ নবেম্বর।

কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার প্রথম আলো বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর যারা পাস কোর্সে ভর্তি হয়েছেন তাদের স্নাতকে (সম্মানে) স্থানান্তর করা হয়েছে। ভবিষ্যতে সাত কলেজে প্রিলিমিনারিতে ভর্তি করা হবে না। শুধু পুরোনো শিক্ষার্থীরা ডিগ্রি পাস ও প্রিলিমিনারি শেষ করার সুযোগ পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা রাজধানীর সাতটি বড় সরকারি কলেজকে গত বছরের ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হচ্ছে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

অধিভুক্তির পর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপোড়েনের কারণে ফল প্রকাশ নিয়ে জটিলতার সৃষ্টি হয়। এরপর শিক্ষার্থীরা ফল প্রকাশের দাবিতে আন্দোলনে নামেন।

এর আগে ২০১৪ সালের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনের সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাপ কমাতে ওই বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি কলেজগুলোকে সংশ্লিষ্ট এলাকার সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। সেই নির্দেশনার আলোকেই সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।