১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ-ভারত এখন উন্নয়নশীল দেশ : ভারতের বাণিজ্যমন্ত্রী শ্রী সুরেশ প্রভু

বাংলাদেশ-ভারত এখন উন্নয়নশীল দেশ :   ভারতের বাণিজ্যমন্ত্রী শ্রী সুরেশ প্রভু

নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী ও শিল্প এবং অসামরিক বিমান মন্ত্রী শ্রী সুরেশ প্রভু বলেন, বাংলাদেশ ভারতের ব্যবসায়ীক চুক্তি খুবই গুরুত্ব পূর্ন। আমাদের ভবিষ্যৎ নির্ভর করছে বৈশ্বিক বাণ্যিজের উপর। বাংলাদেশ ভারত এখন উন্নয়নশীল দেশ। বাংলাদেশ একটি সুন্দর দেশ। বাংলাদেশের গ্রাম অঞ্চল পরিদর্শন করে আমি খুবই আনন্দিত। আমি ভাগ্যবান যে মুদি সরকারে আছি। ভারতের প্রধান মন্ত্রী ও বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা কিভাবে একে অপরকে সাহায্য করার চেষ্টা করছে। তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে ভারতের দ্বি পাক্ষিক চুক্তি হচ্ছে সোনালী চুক্তি। বাংলাদেশের সাথে ভারতের অনেক শহরের ট্রেন লাইন রয়েছে। ঢাকা জয়দেবপুর রেল লাইন খুবই গুরুত্ব পূর্ন।

আজ মঙ্গলবার ভোলার বাংলা বাজার ফাতেমা খানম কলেজের অডিটোরিয়ামে ভোলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রীর আয়োজনে বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব এবং বাবস্য সংক্রান্ত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী ও শিল্প এবং অসামরিক বিমান মন্ত্রী শ্রী সুরেশ প্রভু এসব কথা বলেন। এর আগে ভারত ও বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ভোলার বাংলা বাজারে স্বাধীনতা জাদুঘর পরিদর্শন করেন।

মন্ত্রী শ্রী সুরেশ প্রভু আরো বলেন, ১৯৭১ এ স্বাধীনতা যুদ্ধের পূর্বে ১৯৫২ সনে বঙ্গবন্ধু বাংলা ভাষার জন্য আন্দলন করেছেন। বঙ্গবন্ধুর ছিলো অসাধারন চুক্তির ক্ষমতা। তিনি ইন্দিরা গান্দির সাথে মৈত্রী চুক্তি স্থাপন করেন। আমরা বৈশ্বিক সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়কে সাহায্য করে করে যাচ্ছি।

সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সম্মানিত প্রধান মন্ত্রী নরেনদ্র মুদি একজন মহান নেতা। তিনি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ন। বাংলাদেশের ও ভারতের প্রধানমন্ত্রী এক সাথে কাজ করছে। আমাদের প্রধান মন্ত্রী ভারতের প্রধান মন্ত্রীর প্রতি খুশি। তিনি আরো বলেন, স্বাধীনতার পরে বঙ্গবন্ধু শূন্য হাতে দেশে পূর্নগঠনের কাজ শুরু করেছিলো। বাজেট ছিলো খুবই সিমীত। স্বাধীনতা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়তে আমরা অঙ্গীকার বদ্ধ। তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি। ৩ মাস পরে জাতীয় নির্বাচন। এ নির্বাচন হবে সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশ গ্রহন মূলক। বিশেষ অতিথি বক্তব্য রাখেন, বাংলাদেশে ভারতের নিযুক্ত রাষ্ট্রদূত হর্স বর্ধন শ্রিংলা।

ভোলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রীর সভাপিত আবদুল মমিন টুলুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম এমপি, ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, মিসেস উমা প্রভু, ভারতের সিভিল এভিয়েশনের যুগ্ন সচিব শেফালী জুনিঘা, স্কায়র গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর তপন চৌধুরী,বসুন্ধরা গ্রুপের সায়েম সোবাহান আনভির,ইসলাম গ্রুপের চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম প্রমুখ।