২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের দুর্দান্ত শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ দাবা অলিম্পিয়াডের ওপেন ও মহিলা বিভাগে দুর্দান্ত শুরু করেছে বাংলাদেশ। দুই বিভাগেই দাবাড়ুরা জিতেছেন ৪-০ ব্যবধানে। সোমবার জর্জিয়ার বাতুমিতে ওপেন বিভাগে বাংলাদেশ দল ৪-০ গেম পয়েন্টে পালাওকে এবং মহিলা দল একই ব্যবধানে কসোভোকে পরাজিত করে।

ওপেন বিভাগে বাংলাদেশ দলের পক্ষে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন ও ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম যথাক্রমে পালাওয়ের তান সান্তিয়াগো, সালভাদোরা এঞ্জিলো, কামুসো রুস্তম ও তোরিবাইঙ্গকে পরাজিত করেন। বাংলাদেশ মহিলা দলের পক্ষে আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা, মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন, মহিলা ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ যথাক্রমে কসোভোর কোল্লারি হাফিফি, সারাসি নরিকোনা, সারাসি রিনেসা ও বিতিয়া এলফেতিকে পরাজিত করেন।

১১ রাউন্ড সুইস লীগ পদ্ধতির এ বিশ্ব দলগত দাবা ইভেন্টের ওপেন বিভাগে ১৮০টি দেশের ১৮৫টি দল এবং মহিলা বিভাগে ১৪৬টি দেশের ১৫১টি দল অংগ্রহণ করছে।

আবার দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে আইপিএল?

স্পোর্টস রিপোর্টার ॥ ২০০৮ সালে মাঠে গড়ায় আইপিএলের প্রথম আসর। বেশ জমে তখন। পরের বছরই আর ঘরের মাঠে আয়োজন করা যায়নি আইপিএল। তখন ভারতে নির্বাচন থাকায় আইপিএলের দ্বিতীয় আসর বসে দক্ষিণ আফ্রিকায়। ১০ বছর পর আবার দক্ষিণ আফ্রিকায় যেতে পারে আইপিএল। এমনটাই গুঞ্জন শোনা যাচ্ছে। কারণ সেই নির্বাচন। ২০১৯ সাধারণ নির্বাচন আর আইপিএল সাংঘর্ষিক হয়ে যেতে পারে। সে কারণেই আইপিএলের দ্বাদশ আসর দক্ষিণ আফ্রিকায় হতে পারে। আবার শোনা যাচ্ছে ২০১৯ সালের মার্চে হতে পারে আইপিএল। যাতে করে সকল আন্তর্জাতিক তারকা ক্রিকেটাররা অংশ নিতে পারেন। আইপিএল খেলে যাতে ২০১৯ বিশ্বকাপে অংশ নিতে কারও সমস্যা না হয়। মে মাসের ৩০ তারিখ থেকে ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। ২০১৮ আইপিএলের ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস।