১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কেশবপুরে তালগাছের বীজ রোপণ কাজের উদ্বোধন করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

কেশবপুরে তালগাছের বীজ রোপণ কাজের উদ্বোধন করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেছেন, আমরা নিজেরাই আমাদের পরিবেশকে মেরে ফেলছি। এক সময় প্রচুর তাল গাছ ছিলো। আগে তাল গাছ প্রাকৃতিকভাবে হতো। তখনও বজ্রপাত হতো। কিন্তু মানুষ বজ্রপাতে এতো মারা যেতো না। এই তাল গাছ আমাদের আশ্রয় দিতো। পাকা তাল ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়া তাল গাছের পাতা ও কাঠ ঘর নির্মানে ব্যবহার করা হতো। শুধু তাল গাছ না সব গাছই আমাদের জীবনের জন্য প্রয়োজন। প্রকৃতিকে রক্ষা করতে আমাদের আবার সেই পুরনো পরিচিত সবুজ বাংলাদেশে ফিরে যেতে হবে। যেখানে জায়গা পান আপনারা বেশী বেশী করে গাছ লাগাবেন। আরবের মরুভূমিতে তারা এখন গাছ লাগিয়ে সবুজ করার চেষ্টা করছে। সেখানে একটি বানাতে ৪৫/৫০ বছর লেগে যায়। পৃথিবীতে বাংলাদেশের মতো এতো সবুজ দেশ খুব কমই আছে। আজ বুধবার সকালে কেশবপুরের বিভিন্ন সড়কের পাশে স্কুলের ছাত্রছাত্রীদের ৬ লাখ তাল গাছের বীজ রোপনের উদ্বোধনকালে প্রতিমন্ত্রী উক্ত কথা বলেন।

কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান জানান, উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌর সভার ৬শ’৫ কিলোমিটার রাস্তার দু’পাশে তালের বীজ রোপন করা হয়েছে।

আজ বুধবার সকালে উপজেলার খতিয়াখালী মাদ্রাসার সামনে কেশবপুর পাঁজিয়া সড়কের পাশে তালের বীজ রোপন উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। মাদ্রসার মাঠে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রীর এপিএস মঞ্জুরুল হাফিজ, সহকারী কমিশনার (ভূমি) কবির হোসেন, শিক্ষা অফিসার রবিউল ইসলাম, চেয়াম্যান আব্দুস সামাদ, শফিকুল ইসলাম মুকুল, মোস্তাফিজুল ইসলাম মুক্ত, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, খন্দকার আজিজুর রহমান প্রমুখ।