১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী!

জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী!

অনলাইন ডেস্ক ॥ ১৯০টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারবে জাপানি পাসপোর্টধারীরা। তাই এই পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে প্রথম স্থান দখল করে নিয়েছে। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে হেনলি পাসপোর্ট ইনডেক্স এই তথ্য জানায়।

মিয়ানমারে চলতি মাসে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি পায় জাপান। এর মাধ্যমে ১৯০টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারবে তারা। শক্তিশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তারা জাপানের চেয়ে মাত্র একটি দেশ পিছিয়ে আছে।

এ বছরের শুরুতে শক্তিশালী পাসপোর্ট তালিকার শীর্ষে ছিল জার্মানি। ভিসা ছাড়া ১৮৮টি দেশে প্রবেশাধিকার ছিল তাদের। কিন্তু বর্তমানে দেশটির অবস্থান তৃতীয়। জার্মানির সাথে একই অবস্থানে রয়েছে ফ্রান্স ও দক্ষিণ কোরিয়া।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পাসপোর্ট। এই দুটি পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ১৮৬টি দেশ ভ্রমণ করা যায়। চলতি বছর নতুন কোনও দেশে ভিসাহীন প্রবেশাধিকার পায়নি তারা।

অন্যদিকে সবচেয়ে কম শক্তিশালী পাসপোর্টের তালিকায় রয়েছে আফগানিস্তান ও ইরাক। এ দুটি পাসপোর্ট দিয়ে ৩০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট