১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তেহরানে জার্মান রাষ্ট্রদূতকে তলব

তেহরানে জার্মান রাষ্ট্রদূতকে তলব

অনলাইন ডেস্ক ॥ জার্মানি থেকে একজন ইরানি কূটনীতিককে বেলজিয়ামের কাছে হস্তান্তর করার প্রতিবাদে তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। গত জুলাই মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইরান বিরোধী সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে কথিত বোমা হামলার পরিকল্পনা করার অভিযোগে ওই কূটনীতিককে আটক করেছিল জার্মানি।

সম্প্রতি জার্মান রাষ্ট্রদূত মাইকেল ক্লোর-বার্চটোল্ডকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ওই কূটনীতিককে আটক ও হস্তান্তরের ব্যাপারে ইরানের কঠোর প্রতিবাদের কথা জানিয়ে দেয়া হয়। জার্মান রাষ্ট্রদূতকে বলা হয়, ইউরোপের সঙ্গে ইরানের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করার জন্য মোনাফেকিন গোষ্ঠীর ষড়যন্ত্রে ইরানি কূটনীতিককে ফাঁসানো হয়েছে।

এই ষড়যন্ত্রে ইহুদিবাদী ইসরাইলের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তিনি বলেছেন, কূটনৈতিক রীতিনীতি লঙ্ঘন করে ইরানি কূটনীতিককে আটক করে বেলজিয়ামের কাছে হস্তান্তর করেছে জার্মানি। তিনি আন্তর্জাতিক আইন মেনে ওই ইরানি কূটনীতিককে অবিলম্বে তেহরানে ফেরত পাঠানোর আহ্বান জানান।

এর আগে জার্মানির আইনজীবীরা বুধবার জানান, ফ্রান্সে কথিত বোমা হামলার পরিকল্পনা করার দায়ে জার্মানিতে আটক ইরানি কূটনীতিককে বেলজিয়ামের কাছে হস্তান্তর করা হয়েছে।

গত জুন মাসে বেলজিয়ামের পুলিশ সেদেশের ৩৮ বছর বয়সি এক পুরুষ ও ৩৩ বছর বয়সি এক নারীকে প্যারিসে বোমা হামলার কথিত পরিকল্পনার দায়ে আটক করে। বেলজিয়ামের পুলিশ দাবি করে, আটক ব্যক্তিদের কাছ থেকে ৫০০ গ্রাম বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। একই সময়ে বেলজিয়ামের ওই দুই নাগরিকের সঙ্গে যোগসাজশের অভিযোগে জার্মানিতে ৪৬ বছর বয়সি একজন ইরানি কূটনীতিককে আটক করা হয়।

পরবর্তীতে কথিত বোমা হামলার পরিকল্পনার দায়ে ফ্রান্সে তিন ব্যক্তিকে আটক করা হয় যাদের দু’জন পরে ছেড়ে দেয়া হয়েছে।

ইরান কথিত এ পরিকল্পনায় ইরানি কূটনীতিকের জড়িত থাকার অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করে বলেছে, মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে ইউরোপীয় দেশগুলো যখন ইরানের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছে তখন এ সম্পর্কের বিরোধী শক্তিগুলো সুদূরপ্রসারি পরিকল্পনার আওতায় ইরানি কূটনীতিককে ফাঁসিয়ে দিয়েছে।