১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে চীনের সামরিক ঘাঁটি!

শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে চীনের সামরিক ঘাঁটি!

অনলাইন ডেস্ক ॥ ক্ষমতাধর দেশগুলোর সামরিক শক্তি বৃদ্ধিতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে আন্তর্জাতিক মহল। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কর সব মহড়া। তারই জের ধরে যুক্তরাষ্ট্র দাবি, শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করতে পারে চীন।

প্রসঙ্গত, কৌশলগত এই বন্দরটি চীন ৯৯ বছরের জন্য শ্রীলঙ্কার কাছ থেকে ইজারা নিয়েছে। চীনের কাছ থেকে নেয়া ১.৪ বিলিয়ন ডলার ঋণ পরিশোধ করতে না পেরে ইজারা দিতে বাধ্য হয় শ্রীলঙ্কা।

এদিকে এ ব্যাপারে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্গের অফিস জানিয়েছে, হাম্বানতোতায় কোনো বিদেশী সামরিক উপস্থিতি থাকবে না। এতে আরও বলা হয়, বিষয়টি মার্কিন পররাষ্ট্র দফতরকে জানানো হয়েছে।

ব্রিটেনে অবস্থানরত বিক্রমাসিঙ্গের উদ্ধৃতি দিয়ে সোমবার তার অফিস থেকে জানানো হয়, বন্দরটির নিরাপত্তা গ্রহণের জন্য আমাদের নৌবাহিনীর সাউদার্ন কমান্ডকে হাম্বানতোতায় সরিয়ে নেয়া হয়েছে।

উল্লেখ্য, হাম্বানতোতা বন্দরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমুদ্র রুটে অবস্থিত। চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অধীনে এশিয়া, আফ্রিকা ও ইউরোপজুড়ে যে অসংখ্য অবকাঠামো গড়ে তোলা হচ্ছে, হাম্বানতোতা বন্দর এর অন্যতম। তবে যুক্তরাষ্ট্র ও ভারতসহ এর মিত্ররা এই উদ্যোগে উদ্বিগ্ন।