১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকনাযুক্ত কন্টেনার ভ্যানে ময়লা অপসারণ করছে যশোর পৌরসভা

  • দুর্গন্ধ থেকে মুক্তি

সাজেদ রহমান, যশোর অফিস ॥ ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যানে করে শহর থকে ময়লা অপসারণ করছে যশোর পৌরসভা। ফলে পাড়া-মহল্লা থেকে ভ্যানযোগে ময়লা বহনের সময় শহরে এখন আর দুর্গন্ধ ছড়াচ্ছে না।

এদিকে, রাস্তা ঝাড়ু দিয়ে জড়ো করা ময়লা দ্রুত সরিয়ে ফেলার জন্য চাকা লাগানো ট্রলি ব্যবহার করছে পৌর পরিচ্ছন্ন কর্মীরা। ট্রলিতে করে শহরের বিভিন্ন এলাকা থেকে স্বল্প সময়ের মধ্যে ময়লা অপসারণ করা হচ্ছে। যশোর শহরের ময়লা অপসারণের জন্য নয়টি ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যান ও পনেরোটি চাকা লাগানো হ্যান্ড ট্রলি এসেছে।

তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প (ইউজিআইআইপি-৩) থেকে ময়লা অপসারণের জন্য এসব ট্রলি ও ভ্যান যশোর পৌরসভায় দেয়া হয়েছে।

জানা গেছে, শহরের নয়টি ওয়ার্ড থেকে ঢাকনাযুক্ত এসব কন্টেইনার ভ্যান থেকে বাসাবাড়ির ময়লা আবর্জনা সংগ্রহ করা হবে।

আর হস্তচালিত ট্রলি রাস্তাঘাট ঝাড়ু দেয়া ময়লার পাশাপাশি শহরের বিভিন্ন বাজার, মার্কেটপাড়া থেকে আবর্জনা অপসারণের কাজে ব্যবহার করা হবে। যশোর পৌর সংশ্লিষ্টরা মনে করছেন, এসব ট্রলি ও ভ্যান প্রতিষ্ঠানের ময়লা ব্যবস্থাপনায় যুক্ত হওয়ায় শহর পরিষ্কার পরিচ্ছন্নের কাজে গতিশীলতা বাড়বে। ময়লা অপসারণ কাজের জন্য পরিবহন সঙ্কটের ঘাটতি কিছুটা পূরণও হবে। জানা গেছে, ময়লা অপসারণের জন্য পৌরসভায় আসা ভ্যানগুলো প্যাডেল চালিত। ভ্যানের সঙ্গে সংযুক্ত কন্টেইনারগুলো ঢাকনাযুক্ত হওয়ায় ময়লা অপসারণের সময় দুর্গন্ধ ছড়াবে না। এদিকে রাস্তা ও বাজারঘাট থেকে ময়লা সংগ্রহের জন্য আসা ট্রলি চাকাযুক্ত হওয়ায় ঠেলে নিয়ে দ্রুত অপসারণ কাজ চালানো যাবে।

ইতোমধ্যে এসব ট্রলি ও ভ্যান দিয়ে ময়লা অপসারণ শুরু করেছে পৌরসভা। প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলরদের কাছে ঢাকনাযুক্ত কন্টেইনার ভ্যান হস্তান্তর করা হয়েছে। যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু জানান, ইউজিআইআইপি প্রকল্প থেকে এসব ট্রলি ও ভ্যান আসায় ময়লা অপসারণের জন্য পরিবহনের যে স্বল্পতা রয়েছে তার কিছুটা পূরণ হয়েছে। এসব ভ্যান ও ট্রলি ব্যবহার করে শহরের অলিগলি থেকে ময়লা সহজে অপসারণ করা যাবে। ফলে শহর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে। যেটি নাগরিক সেবার মান আরও অনেক বৃদ্ধি করবে।

নির্বাচিত সংবাদ