১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হংকংয়ে মুগুরুজা সেমিতে, তিয়ানজিনে সাবালেঙ্কার বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ হংকং ওপেনের সেমিফাইনালে উঠেছেন চার নম্বর বাছাই স্পেনের গারবিন মুগুরুজা। তিনি থাইল্যান্ডের লুকসিকা কুমখুমকে ৬-২, ৭-৫ সেটে হারিয়ে দেন কোয়ার্টার ফাইনালে। তবে আসরের শীর্ষ বাছাই ইউক্রেনের এলিনা সিতোলিনা বিদায়ের মুখে রয়েছেন। চীনের উঠতি তারকা ওয়াং কিয়াংয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে ৬-২, ৫-২ ব্যবধানে পিছিয়ে থাকার পর ম্যাচটি স্থগিত হয়ে যায় বৈরী পরিবেশের কারণে। তবে সিতোলিনার স্বদেশী ডায়ানা ইয়াসস্ট্রেমস্কা সেমিতে উঠে গেছেন। এছাড়া ৭ নম্বর বাছাই দারিয়া গাভ্রিলোভাও বিদায় নিয়েছেন। অপরদিকে তিয়ানজিন ওপেনে ৪ নম্বর বাছাই বেলারুশের আরিনা সাবালেঙ্কা কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছেন। তবে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা ও ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া উঠে গেছেন সেমিতে।

সুইজারল্যান্ডের তিমিয়া ব্যাকসিঞ্জস্কি বর্তমানে ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের ৩২৯ নম্বর খেলোয়াড়। পায়ের ইনজুরির কারণে ৬ মাস তিনি টেনিস কোর্টের বাইরে ছিলেন। এ বছর ফেরার পর টানা ৯ ম্যাচ হেরেছিলেন এক সময়ের প্রতিশ্রুতিশীল এ খেলোয়াড়। কিন্তু গত জুলাইয়ে তার র‌্যাঙ্কিংয়ে ব্যাপক ধস নামে এবং ৭৬১ নম্বরে নেমে যান। কিন্তু তিয়ানজিনে নিজেকে ফিরে পেয়েছেন এ সুইস তরুণী। তার ফেরাটা সুখকর হয়নি ফর্মের তুঙ্গে থাকা সাবালেঙ্কার জন্য। কোয়ার্টার ফাইনালে ২ ঘণ্টা ১৬ মিনিটের তীব্র লড়াইয়ে দুই সেটেই নিষ্পত্তি হয়েছে টাইব্রেকে। শেষ পর্যন্ত ব্যাকসিঞ্জস্কি ৭-৬ (৭-২), ৭-৬ (৭-৫) সেটে হারিয়ে দেন আসরের ৪ নম্বর বাছাই সাবালেঙ্কাকে। দুইবার ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল খেলা ব্যাকসিঞ্জস্কি গত বছর ফেডকাপে একবারই মুখোমুখি হয়েছিলেন বেলারুশিয়ান তারকা সাবালেঙ্কার, হারিয়েছিলেন সেবারও (৬-৪, ৭-৫) সেটে। এই হারের ফলে বছরের শেষ মর্যাদাপূর্ণ আসর ডব্লিউটিএ ফাইনালসে খেলার সম্ভাবনা শেষ হয়ে গেল সাবালেঙ্কার। এ নিয়ে পঞ্চমবারের মতো চলতি বছর শীর্ষ ১০০ র‌্যাঙ্কিংয়ের বাইরের খেলোয়াড়ের কাছে হারলেন তিনি। দুবাইয়ে সারা ইরানি, ফেডকাপে ভিক্টোরিয়া কুজমোভা, সান জোসেতে মারিয়া সানচেজ এবং কুইবেক সিটিতে ভারভারা লেপচেঙ্কোর কাছে হেরে যান। তবে ফরাসী তরুণী গার্সিয়া ৬-২, ১-০ ব্যবধানে পেত্রা মারতিচের বিপক্ষে এগিয়ে থাকার পর ক্রোয়েশিয়ার তরুণী খেলা থেকে অব্যাহতি নেন। একই ঘটনা সিয়েহ সু-হোয়ের ক্ষেত্রেও হয়েছে। তাইওয়ানের এ ৩২ বছর বয়সী ৬-২, ৪-০ ব্যবধানে এগিয়ে থাকার পর বেলজিয়ামের এলিস মার্টেন্স নিজেকে প্রত্যাহার করে নেন। ফলে গার্সিয়া ও সিয়েহ উঠে গেছেন শেষ চারে এবং ফাইনালে ওঠার লড়াইয়ে পরস্পরের মুখোমুখি হবেন। অপর সেমিতে ব্যাকসিঞ্জস্কির প্রতিপক্ষ পিসকোভা। আসরের এ শীর্ষ বাছাই ৫-৭, ৬-০, ৬-৩ সেটে হারিয়েছেন ব্রিটিশ তারকা কেটি বুল্টারকে।

হংকং ওপেনেও বড় অঘটনের দেখা মিলছে। শীর্ষ বাছাই সিতোলিনা নিশ্চিত পরাজয় দেখছেন চাইনিজ তারকা কিয়াংয়ের বিপক্ষে। ২৬ বছর বয়সী এ তরুণী বৃষ্টিতে খেলা স্থগিত হওয়ার আগে ৬-২, ৫-২ ব্যবধানে এগিয়ে আছেন ম্যাচে। তবে মুগুরুজা সহজ জয় তুলে নিয়ে শেষ চারে পা রেখেছেন। তিনি থাই তরুণী কুমখুমকে সরাসরি সেটে হারিয়ে দিয়েছেন। ৭ নম্বর বাছাই অস্ট্রেলিয়ার গ্যাভ্রিলোভাও বিদায় নিয়েছেন। তাকে ৬-১, ৬-৩ সেটে বিধ্বস্ত করে চীনের ঝ্যাং শুয়াই উঠে গেছেন সেমিতে। স্লোভাকিয়ার ক্রিস্টিনা কুচোভাও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছেন। তাকে ইয়াসট্রেমস্কা ৭-৬ (৮-৬), ৬-২ সেটে হারিয়ে নিশ্চিত করেন সেমি।