১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চেইস-হোল্ডারের ব্যাটে উইন্ডিজের স্বস্তি

  • হায়দরাবাদ টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র ১১৩ রানের মধ্যে টপ-অর্ডারের ৫ ব্যাটসম্যানকে হারিয়ে ভীষণ বিপদে পড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মনে হচ্ছিল হায়দরাবাদে সিরিজ বাঁচানোর কঠিন লড়াইয়ের শুরুতেই কোণঠাসা সফরকারীরা। কিন্তু অবিশ্বাস্য ব্যাটিং দৃঢ়তায় ক্যারিবীয় শিবিরে স্বস্তি এনে দিয়েছেন রোস্টন চেইস ও জেসন হোল্ডার। ৭ উইকেটে ২৯৫ রান নিয়ে প্রথমদিন শেষ করেছে উইন্ডিজ। ৫২ রান করে আউট হয়েছেন অধিনায়ক হোল্ডার, চেইস অপরাজিত ৯৮ রানে। বিপর্যয়ের মাঝে ১৮৩ বলে ১০৪ রানের দুর্দান্ত জুটি উপহার দেন দু’জন। টেস্ট ইতিহাসে হোল্ডার-চেজসই প্রথম জুটি যারা সপ্তম উইকেটে তিনটি ন্যূনতম সেঞ্চুরি পার্টনারশিপ উপহার দিলেন। চেইস ১৭৪ বলের ইনিংসে চার মেরেছেন ৭টি, ছক্কা একটি। অর্থাৎ ৯৮ রানের মাত্র ৩৪ এসেছে বাউন্ডারি থেকে। বাকি ৬৪ রান নিয়েছেন দৌড়ে। শেষ দুই ভারত সফরে এই প্রথম ভারতীয় বোলারদের দ্বিতীয় নতুন বল নিতে বাধ্য করল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৩ সালে সর্বশেষ ভারত সফরের দুই টেস্টে এবং এই সফরে প্রথম টেস্টে কোনটিতেই যে ওয়েস্ট ইন্ডিজ ৮০ ওভার ব্যাট করতে পারেনি। দুই ক্যারিবিয়ান ওপেনার খেলছিলেন ভালই। প্রথম ১১ ওভার নির্বিঘেœ কাটিয়ে দেন দু’জন। আগের টেস্টের শেষ ইনিংসে ৮৩ রান করা কাইরান পাওয়েল ছিলেন বেশ আত্মবিশ্বাসী। তবে একটু বেশি আত্মবিশ্বাসই কাল হয়েছে। রবিচন্দ্রন অশ্বিনকে বেরিয়ে এসে মারতে গিয়ে উইকেট দিয়ে এসেছেন ২২ রানে। আরেক ওপেনার ক্রেইগ ব্রেথওয়েট আঁকড়ে ছিলেন উইকেট। ৬৮ বলে ১৪ রান করা ব্যাটসম্যানকে বিদায় করেছেন কুলদীপ যাদবের দারুণ এক ডেলিভারি। এই চায়নাম্যান বোলার পরে ফিরিয়ে দিয়েছেন শিমরন হেটমায়ার ও সুনীল আমব্রিমসকেও।

মাঝে দ্বিতীয় স্পেলে ফিরে উমেশ যাদব আউট করেন শাই হোপকে (৩৬)। ১১৩ রানে ক্যারিবিয়ানরা হারায় ৫ উইকেট। চেইসের দৃঢ়তার শুরু সেই বিপর্যয়ে দাঁড়িয়ে। প্রতিরোধপর্বে তার প্রথম সঙ্গী শেন ডাওরিচ। তার সঙ্গে ষষ্ঠ উইকেটে চেইস গড়েন ৬৯ রানের জুটি। ভারতের তিন স্পিনারকে দারুণ সামলেছেন দু’জনই। তবে পুরনো বলে রিভার্স সুইংয়ের হুমকি নিয়ে ফেরেন উমেশ যাদব। ৩০ রানে আউট হন ডাওরিচ। দিনের সেরা সময়টুকু ওয়েস্ট ইন্ডিজ পায় এরপরই। চেইস ও হোল্ডার দলকে এগিয়ে নেন দারুণ ব্যাটিংয়ে। স্পিনে দু’জনেরই টেকনিক ও পায়ের কাজ ছিল অনুসরণীয়। শেষ বেলায় দ্বিতীয় নতুন বলে হোল্ডারকে ফিরিয়ে এই জুটি ভাঙ্গেন সেই উমেশ।

স্কোর ॥ ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ॥ ২৯৫/৭ (৯৫ ওভার; ব্রেথওয়েট ১৪, পাওয়েল ২২, হোপ ৩৬, হেটমায়ার ১২, আমব্রিস ১৮, চেইস ৯৮*, ডাওরিচ ৩০, হোল্ডার ৫২, বিশু ২*; উমেশ ৩/৮৩, শার্দুল ০/৯, অশ্বিন ১/৪৯, কুলদীপ ৩/৭৪, জাদেজা ০/৬৯)। * প্রথমদিন শেষে