১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌদি শেয়ার বাজারে ভয়াবহ ধস

সৌদি শেয়ার বাজারে ভয়াবহ ধস

অনলাইন ডেস্ক ॥ সৌদি সরকারের সমালোচক ও মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধানের ঘটনায় আন্তর্জাতিক চাপের মুখে ভয়াবহ দরপতন ঘটেছে সৌদি আরবের শেয়ার বাজারে। সম্প্রতি দেশটির স্টক মার্কেটে শতকরা সাত ভাগ দরপতন হয়। যা ২০১৪ সালের পর থেকে সবচেয়ে বড় দরপতন।

বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে অর্থনৈতিক সংকটের দিকে এগিয়ে যেতে পারে সৌদি। এর প্রভাবও সুদুরপ্রসারি হতে পারে।

সাপ্তাহিক ছুটির পর স্টক মার্কেট খোলার পর লেনদেন শুরুর প্রথমেই তাদাউল আল-শেয়ারস ইনডেক্সে ৫০০ পয়েন্টের পতন ঘটে যা ছিল গত দশ মাসের মধ্যে সর্বনিম্ন।

মার্কেটের ১৫টি খাতের প্রায় সবগুলোতেই দাম কমার লাল চিহ্ন ছিল এবং তালিকাভুক্ত প্রায় সব শেয়ারের দাম কমে যায়। সৌদি স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর দুই ঘণ্টার মধ্যে প্রায় পাঁচ হাজার কোটি ডলার তহবিল হারায় যার পুঁজি বর্তমানে ৪৫ হাজার কোটি ডলার দাঁড়িয়েছে।

দুবাইয়ের শেয়ার মার্কেট বিশ্লেষক মুহাম্মাদ জিদান বলেন, কিছু রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে সৌদি স্টক এক্সচেঞ্জে এমন দরপতন হয়েছে।

সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাজ করতে গিয়েছিলেন দেশটির আলোচিত সাংবাদিক জামাল খাশোগি। তারপর থেকে তিনি নিঁখোজ রয়েছেন। তুরস্ক অভিযোগ করেছে যে খাশোগিকে দূতাবাসের ভিতরে হত্যা করেছে সৌদি। তুরস্কের এমন অভিযোগের পরই এ ঘটনায় সরব হয় বিশ্ব।

সৌদির অন্যতম মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রও এ ঘটনায় বেজায় চটেছে। ঘটনা সত্যি হলে সৌদিকে শাস্তির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া আজ থেকে রিয়াদে শুরু হতে যাওয়া সৌদির গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলনে অংশ নেয়া থেকে বিরত থাকতে পারে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

তবে শুরু থেকেই সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে সৌদি। এছাড়া তাদের ওপর কোনো প্রকার নিষেধাজ্ঞা আরোপ হলে পাল্টা ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।