১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাফরুল্লাহর প্রস্তাব বিকল্পধারার প্রত্যাখ্যান

স্টাফ রিপোর্টার ॥ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই। কেউ বাদ পড়বে না। সোমবার রাত সাড়ে ১০টায় বারিধারার বদরুদ্দোজা চৌধুরীর (বি চৌধুরী) বাসা থেকে বের হয়ে তিনি এ কথা বলেন। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ বলেন, ‘আগে যারা ছিল সবাইকে নিয়ে কাজ করতে চাই। বদরুদ্দোজা চৌধুরীকে বাদ দিয়ে কিছু হয় নাকি? আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই।’

এ সময় ডাঃ জাফরুল্লাহকে গাড়িতে তুলে দিতে যান বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী। তাকে উদ্দেশ্য করে জাফরুল্লাহ বলেন, ‘ভাল থেকো। এত তাড়াহুড়া কর না। তোমরা সবাই আল্লাহর দোয়ায় ভাল থেকো। তখন মাহি বি চৌধুরী ডাঃ জাফরুল্লাহকে উদ্দেশ্য করে বলেন, ‘চাচা আমরা ফুল নিয়ে আপনার জন্য অপেক্ষা করব। আপনি কবে আমাদের সঙ্গে আসবেন।’

এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, মাহি বি চৌধুরী। তিনি সাংবাদিকদের বলেন, ‘ডাঃ জাফরুল্লাহ বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরী ও দলের মহাসচিব মেজর (অব) মান্নানের সঙ্গেও কথা বলেছেন। আমিও কিছুক্ষণ ছিলাম সেখানে। ১৩ অক্টোবরের ঘটনার জন্য ডাঃ জাফরুল্লাহ দুঃখ প্রকাশ করেছেন যে, বি চৌধুরীকে আমন্ত্রণ জানিয়ে তারা থাকতে পারেনি। এটা ভাল বা সঠিক হয়নি। এই কথাটি বলতে এসেছেন তিনি। এরপর আবারও একই আলোচনা শুরু হয়েছিল। কিন্তু বি চৌধুরী বলেছেন, এবার আমাদের মাফ করবেন। হতেই পারে রাজনীতিতে আপনাদের এক রকম মত থাকবে, আমাদের আরেক রকম মত থাকতে পারে।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মাহি বি চৌধুরী বলেন, আমরা ওনাকে বলেছি, আমাদের মতো স্পষ্ট যে, স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোন ঐক্যে যাব না। এছাড়া যদি ক্ষমতার ভারসাম্যই না আসে, নির্দিষ্টভাবে একটি দলকে ক্ষমতায় নেয়ার জন্যই যদি ঐক্য হয় সেটা দেশকে স্বেচ্ছাচার মুক্ত করবে না। সুতরাং আমরা আমাদের অবস্থান থেকে সরতে পারব না। তখন ডাঃ জাফরুল্লাহ বলেছেন, ওইদিন আমাদের ভুল হয়েছে। এজন্য ক্ষমা প্রার্থনা করছি। তখন আমরা বলেছি, এই ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করার কিছু নেই। তবে আমরা জাতীয় ঐক্যফ্রন্টের সাফল্য কামনা করি। ড. কামাল হোসেনের সাফল্য কামনা করি। আপনারা নিজেদের মতো চলতে থাকুন। আমরা আমাদের মতো চলব।

বিকল্পধারা একঘরে হয়ে যাচ্ছে- এমন কথাও উঠেছে বি চৌধুরী ও ডাঃ জাফরুল্লাহ বৈঠকে উল্লেখ করে মাহি বি চৌধুরী বলেন, ‘আমরা বলেছি আমরা এক ঘরেই থাকতে চাই। বৃহত্তর অট্টালিকার বাইরে আমরা ছোট একটি কুঁড়ে ঘর বানাবো। সেই ঘরে সত্যের, মুক্তিযুদ্ধের ও শহীদ জিয়াউর রহমানের রাজনীতি থাকবে। আমরা আমাদের অবস্থান থেকে এক ইঞ্চি নড়ার মতো অবস্থানে নেই।

বিকল্পধারা আওয়ামী লীগের নেতৃত্বধীন ১৪ দলীয় জোটে যাবে কি না এমন প্রশ্নের জবাবে মাহি বি চৌধুরী বলেন, সরকারের দুঃশাসনের বিরুদ্ধে আমাদের লড়াই। বিকল্পধারা জন্মের পর থেকে কোন জোটে যেতে পারেনি। সুতরাং এই ধরনের কোন সম্ভাবনা নেই। এটা গুঞ্জন।