১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিরপেক্ষভাবে নির্বাচন আয়োজনে সামর্থ্য অনুযায়ী সবকিছু করা হবে ॥ সিইসি

নিরপেক্ষভাবে নির্বাচন আয়োজনে সামর্থ্য অনুযায়ী সবকিছু করা হবে ॥ সিইসি

অনলাইন রিপোর্টার ॥ প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, সাংবিধানিক পদ্ধতিতে নিরপেক্ষভাবে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে ‘সামর্থ অনুযায়ী সবকিছু’ করা হবে।

আজ মঙ্গলবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত আঞ্চলিক ও জেলার সিনিয়র নির্বাচনি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

মাঠ কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে প্রতি পাঁচ বছর পর পর সরকার পরিবর্তন হয়। মাঠপর্যায়ে আপনারা কী ধরনের সমস্যার সম্মুখিন হন তা বলবেন এবং এ সমস্যা কিভাবে সমাধান করা যায় তা নিয়েও আলোচনা করবেন।’

সিইসি বলেন, ‘নির্বাচন কমিশন একটি স্বাধীন সত্তা, সাংবিধানিক প্রতিষ্ঠান। কাজেই সাংবাধানিক দায়িত্ব থেকে কেউ কখনও বিচ্যুত হবেন না। আইনানুগ দৃষ্টিভঙ্গি নিয়ে নির্বাচন পরিচালনায় ব্রতী হবেন।’

বৈঠকে ভোটারদের নিরাপত্তা, প্রার্থীদের আচরণবিধি মেনে চলার জন্য তাদের সঙ্গে কাজ করা, সুশীল সমাজ, মিডিয়াসহ অন্যান্যদের পরামর্শ গ্রহণ করে নিজেদের বিবেক বুদ্ধি ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জাতিকে প্রত্যাশিত নির্বাচন উপহার দেওয়ার জন্য সবাইকে আন্তরিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানান তিনি।

বৈঠকে আলোচ্য সূচির মধ্যে রয়েছে- একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটার তালিকার সিডি যাচাই ও মুদ্রণ; ভোটকেন্দ্র স্থাপনের জন্য প্রতিষ্ঠান নির্ধারণ এবং ক্ষেত্রমতে প্রতিষ্ঠানের বিশেষ সংস্কার; ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত এবং প্রশিক্ষণের আয়োজন; নির্বাচনি দ্রব্যাদি সংগ্রহ, বিতরণ ও বাজেট প্রণয়ন ইত্যাদি।

ইসি সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে বৈঠকে কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।