১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সম্পাদক পরিষদের সংস্কার দাবি সমর্থন করল আরএসএফ

  • ডিজিটাল নিরাপত্তা আইন

জনকণ্ঠ ডেস্ক ॥ ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারা সংস্কারের দাবিতে দেশের সম্পাদক পরিষদের দৃঢ় অবস্থানের প্রতি সমর্থন জানিয়েছে তথ্য ও সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। ফ্রান্সের প্যারিসভিত্তিক সংগঠনটি মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতিতে এই সমর্থনের কথা জানায়।

গত সোমবার সম্পাদক পরিষদ রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে আইনটির নয়টি ধারা সংশোধনের দাবিতে মানববন্ধন করে। আরএসএফ-এর এশিয়া প্যাসিফিক ডেস্কের প্রধান ডেনিয়েল বাসটার্ড বলেন, বাংলাদেশের সাংবাদিকেরা একটি আইন, যার কয়েকটি ধারার মাধ্যমে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার আশঙ্কা রয়েছে, তা পরিবর্তনের দাবিতে লড়াই করছেন, সেই লড়াইয়ে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বর্তমানে যে অবস্থায় রয়েছে, তা সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বড় হুমকি। সাধারণ নির্বাচনের আর মাত্র দুই মাস বাকি। এই পরিস্থিতিতে আমরা সাংসদদের প্রতি নির্বাচনী প্রচারণার কেন্দ্রীয় ইস্যুতে পরিণত হওয়া আইনটি সংশোধনের আহবান জানাচ্ছি।

জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলে গত সপ্তাহে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি। এর মাধ্যমে এটি আইনে পরিণত হয়। এই আইনের বেশ কিছু ধারা রয়েছে, যা মতপ্রকাশের স্বাধীনতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করবে বলে উদ্বেগ জানিয়ে আসছেন সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা। একই দাবিতে সম্পাদক পরিষদ মানববন্ধন করেন।