১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়ান ডে দলে শার্দূলের জায়গায় উমেশ যাদব

ওয়ান ডে দলে শার্দূলের জায়গায় উমেশ যাদব

অনলাইন ডেস্ক ॥ জীবনের প্রথম টেস্টে মাত্র দশ বল করার পরেই চোট পেয়ে মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। এ বার ওয়ান ডে-তেও খেলা হচ্ছে না মুম্বাইয়ের মিডিয়াম পেসার শার্দূল ঠাকুরের। তাঁর জায়গায় ওয়ান ডে দলে চলে এলেন ফর্মে থাকা উমেশ যাদব। হায়দরাবাদ টেস্টে যিনি দশ উইকেট নিয়ে ভারতকে সিরিজ জিততে সাহায্য করেছেন।

টেস্ট সিরিজ ভারত ২-০ জেতার পরে এ বার পাঁচটি ওয়ান ডে ম্যাচের সিরিজ। যা শুরু রবিবার গুয়াহাটিতে। ভারতের প্রথম দু’টি ওয়ান ডে ম্যাচের দল ঘোষণা করা হয়েছে। যার নেতৃত্বে রয়েছেন বিরাট কোহলি। এশিয়া কাপে বিশ্রাম নেওয়ার পরে তিনি ওয়ান ডে দলের নেতৃত্বে ফিরছেন। দলে মোহাম্মদ শামি, খলিল আহমেদের সঙ্গে পেস বিভাগে থাকছেন উমেশ। বিশেষজ্ঞদের ধারণা, এতে শাপে বরই হল। ৭৩টি ওয়ান ডে খেলা উমেশ দলে আসায় ভারতের পেস আক্রমণ বিভাগ আরও ধারালো হয়ে উঠবে।

উল্টো দিকে ওয়ান ডে সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ জোরাল ধাক্কা খেল। তাদের অস্ট্রেলীয় কোচ স্টুয়ার্ট ল প্রথম দুই ম্যাচের জন্য সাসপেন্ড হয়েছেন। হায়দরাবাদ টেস্টের তৃতীয় ও শেষ দিন কিয়েরান পাওয়েলের আউটের সিদ্ধান্তের পরে স্টুয়ার্ট ল সোজা টিভি আম্পায়ার নাইজেল লংয়ের ঘরে গিয়ে তাঁর উদ্দেশে কটূক্তি করেন। এর পর আর একবার ক্রিকেটারদের উপস্থিতিতে চতুর্থ আম্পায়ারের উদ্দেশে আপত্তিজনক মন্তব্য বলেন। যা আইসিসি-র আচরণবিধির ২.৭ ধারা অনুযায়ী দ্বিতীয় স্তরের অপরাধ। সোমবার ম্যাচ রেফারি ক্রিস ব্রডের সামনে এই অপরাধ স্বীকারও করে নেন ল। এর জন্য শুধু দুই ম্যাচে নির্বাসিতই হওয়া নয়, ম্যাচ ফি-র পুরোটা জরিমানাও করা হয়েছে। সঙ্গে চারটি ডিমেরিট পয়েন্টও যোগ হচ্ছে তাঁর খাতায়। ২০১৭-তে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে তাঁর ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছিল ও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছিল। এ বারে পাওয়া চারটি ডিমেরিট পয়েন্ট মানে দু’টি সাসপেনশন পয়েন্ট। এবং সে জন্যই তাঁকে দুই ম্যাচে সাসপেন্ড হতে হল। ২৪ মাসের মধ্যে যদি তাঁর ডিমেরিট পয়েন্টের সংখ্যা দাঁড়ায় আট, তা হলে তা চার সাসপেনশন পয়েন্টে দাঁড়াবে। সেক্ষেত্রে চার ম্যাচে সাসপেন্ড হতে হবে তাঁকে। তেমন সম্ভাবনা অবশ্য কম। কারণ, এই উপমহাদেশ (ভারতের পরে বাংলাদেশ) সফরের পরেই ল ওয়েস্ট ইন্ডিজের কোচের পদ ছেড়ে কাউন্টি ক্রিকেটে কোচিং করাতে যাচ্ছেন। সেখানে তিনি মিডলসেক্সের দায়িত্ব নেবেন। তখন আর আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হিসেবে এই হিসাব ধরা হবে না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা