১৬ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এই ব্যক্তিদের নিরাপত্তার জন্য কত খরচ হয় জেনে নিন

এই ব্যক্তিদের নিরাপত্তার জন্য কত খরচ হয় জেনে নিন

অনলাইন ডেস্ক ॥ যাঁরা খুব কষ্টে অর্থ উপার্জন করেন তাঁদের এক চিন্তা। আর যাঁরা প্রচুর অর্থ উপার্জন করেন? তাঁরাও যে খুব নিশ্চিন্তে দিন কাটান তা কিন্তু নয়, তাঁদের অন্য এক দুচিন্তা। কী ভাবে উপার্জিত অর্থ এবং নিজেদের জীবন রক্ষা করবেন সেই নিয়েই বিশেষ ভাবে ভাবতে হয় তাঁদের ।

জানেন কি মুকেশ অম্বানী থেকে মার্ক জ়ুকেরবার্গ বছরে কত টাকা শুধু নিরাপত্তার পিছনে ব্যয় করেন? জানলে অবাক হবেন। কারণ নিরাপত্তার স্বার্থে এঁদের ব্যয়ভার একজন সাধারণ মানুষের গড় বার্ষিক আয়ের থেকে অনেক গুণ বেশি।

মুকেশ অম্বানী: প্রতি মাসে শুধুমাত্র নিরাপত্তার পিছনেই খরচ করেন ১৪ লক্ষ টাকা। অর্থাৎ বছরে ১,৬৮,০০,০০০ টাকা।

টিম কুক: অ্যাপলের সিইও। কোম্পানি তাঁকে হাই লেভেল নিরাপত্তা দিয়ে রেখেছে। প্রতি বছরের যার জন্য খরচ হয় ১ কোটি ৫০ লক্ষ টাকা।

মার্ক জ়াকারবার্গ: ফেসবুক কর্তা মার্ক কত খরচ করে জানেন? প্রতি দিনে খরচ করেন ১৩ লক্ষ ৫০ হাজার টাকা! অর্থাৎ বছরে প্রায় ৪৯ কোটি টাকা। ২০১৭ সালে ঠিক এটাই খরচ হয়েছিল জ়াকারবার্গের নিরাপত্তার জন্য।

জেফ বেজোস: আমাজন তাদের সিইও জেফ বেজোসের নিরাপত্তায় কোনও ঝুঁকি নিতে রাজি নয়। তাই কোম্পানির তরফ থেকেই প্রতি বছর ১০ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করা হয় বেজোসের নিরাপত্তার পিছনে।

ওয়ারেন বাফে: যত দূর জানা গিয়েছে, বার্কশায়ার হ্যাথাওয়ে তাদের সিইওর জন্য ২ কোটি ৬০ লক্ষ টাকা বছরে খরচ করেছিল। এটা অবশ্য ২০১৬-র হিসাব। ২০১৪ এবং ২০১৫ সালের তুলনায় যা অনেকটাই বেশি। সেই অনুযায়ী, ২০১৭ এবং ২০১৮ সালে খরচের পরিমাণ আরও বাড়ার কথা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা