১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাল্যবিয়ে নিরোধ আইন অমান্যকারীদের শাস্তি পেতে হবে ॥ চুমকি

বাল্যবিয়ে নিরোধ আইন অমান্যকারীদের শাস্তি পেতে হবে ॥ চুমকি

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, জন্ম নিবন্ধন নিশ্চিত হলে বাল্যবিবাহ বন্ধ নিশ্চিত হয়ে যাবে। ১৮বছরের নিচে কোন মেয়ে বা ছেলে যদি নিজের ইচ্ছাও বিয়ে করে তাহলে তাদের জন্য শাস্তির বিধান রয়েছে। বাল্যবিয়ে নিরোধ আইন অমান্যকারী প্রত্যেকেরই শাস্তি পেতে হবে।

গাজীপুর সদর উপজেলার বলদা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আজ বুধবার সকালে আয়োজিত শিশু মেলায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ওইসব কথা বলেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেবেকা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. নাসির উদ্দিন, জেলা তথ্য অফিসার রাহাত হাসনাত, বাড়িয়া ইউপি চেয়ারম্যান আক্তারুজ্জামান শুকুর, জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা সম্পাদক মো. জহিরুল ইসলাম প্রমূখ।

প্রতিমন্ত্রী আরো বলেন, মেয়েদের বাল্য বিবাহ হলে তাদের লেখাপড়াটা বন্ধ হয়ে যায়। তারা বাচ্চা লালন পালনের পূর্ণ জ্ঞান লাভের আগেই মা হয়ে যায়। নতুন পরিবারের কাজ-কর্ম কিছুই করতে পারে না। প্রথমে ভালবাসা দেখিয়ে বিয়ে করে নিয়ে যায়। পরে সংসারে সৃষ্টি হয় নানা অশান্তি। মহিলাদের যে নির্যাতনটা হয় সেটা বাল্য বিয়ের কারণেই বেশি হয়।

চুমকি বলেন, বর্তমান সরকার মা ও শিশু মৃত্যুরোধের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছেন। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী পুরস্কৃত হয়েছেন। আমরা শিশুর পুষ্টির জন্য ব্যবস্থা করে যাচ্ছি। আমরা শুধু শিশু নয় মায়েদের প্রতিও দৃষ্টি রাখছি। যাতে করে মায়েরা সুস্থ থাকতে পারে এবং তারা সুস্থ শিশু জন্ম দিতে পারে। মায়েদের আমরা লেক্টেটিং ভাতা দিচ্ছি, মাতৃত্ব ভাতা দিচ্ছি, আমরা তাদের ভিজিডি দিচ্ছি। আমরা ট্রেনিং সেন্টার স্থাপন করে মায়েদের জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিতে শুরু করেছি।

তিনি বলেন, আমার নির্বাচনী এলাকা কালীগঞ্জে নারীদের জন্য একটা মার্কেট করে দিতে যাচ্ছি। সেখানে নারীরা বেঁচাকেনা করবে। মায়েরা ভাল থাকলে, শিশুরা ভাল থাকবে। মায়ের মনে যদি দু:খ থাকে, মায়ের হাতে যদি অর্থ না থাকে তাহলে তিনি শিশুর অনেক চাহিদা পূরণ করতে পারেন না। এরজন্য মা’কে অর্থনৈতিকভাবে সাবলম্বী হতে হবে। শিক্ষা-দীক্ষায় নিজেকে তৈরী করতে হবে।