১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাহবুব তালুকদারের প্রস্তাব সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক : কবিতা খানম

মাহবুব তালুকদারের প্রস্তাব সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক  : কবিতা খানম

অনলাইন রিপোর্টার ॥ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার যে পাঁচ দফা প্রস্তাব দিয়েছেন তা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন অপর নির্বাচন কমিশনার কবিতা খানম। বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনের সময় জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইসি অধীনে নিয়ে আসার প্রস্তাব সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।’

কবিতা খানম বলেন, নির্বাচনে সেনা মোতায়েনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি। এছাড়া, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার বিষয়টি ইসির এজেন্ডায় আসার মতো প্রস্তাব নয়। সুতরাং তার প্রস্তাবগুলো অযৌক্তিক।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, আগামী একাদশ সংসদ নির্বাচনে সবার জন্য সমান সুযোগ দিতে আচরণবিধি সুনিশ্চিতভাবে পতিপালন করা হবে। আচরণবিধি সংশোধন প্রসঙ্গে কবিতা খানম বলেন, আচরণবিধিতে তেমন বড় কোনো ধরনের সংশোধন নেই। বেশি না, সাধারণ কিছু সংশোধন আসছে।

সংসদ বহাল থেকে নির্বাচন হবে, সে ক্ষেত্রে এমপিরা মাঠপর্যায়ে প্রভাব বিস্তার করতে পারে। তখন আপনারা কী পদেক্ষপে নেবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সবার জন্য সমান সুযোগ দেওয়ার জন্য আচরণবিধি সুনিশ্চিতভাবে পতিপালন করব। কবিতা খানম বলেন, আচরণবিধি কেউ না মানলে অবশ্যই জবাবদিহিতার মধ্যে আনা হবে।

যদি আচরণবিধি সঠিকভাবে আমরা প্রয়োগ করি, প্রার্থীরা ফলো করে, তাহলে সমস্যা হবে না। আর কেউ যদি তা ভঙ্গ করে, তাহলে অবশ্যই ব্যবস্থার সুযোগ থাকবে কমিশনের। তিনি আরো বলেন, আইন সবার জন্য সমান। তাই আচরণবিধির বাইরে কেউ কিছু করলে নির্বাচন কমিশন অবশ্যই পদেক্ষেপ নেবে।