১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিয়াদ থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

 রিয়াদ থেকে দেশের  পথে প্রধানমন্ত্রী

বিডিনিউজ ॥ ওমরাহ পালন শেষে সৌদি আরব থেকে দেশের পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ সালমান বিল আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চারদিনের এই সফর করেন তিনি। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার পথে রওনা হন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে বিদায় জানান সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। বিমানে ওঠার আগে প্রধানমন্ত্রী মক্কায় জুমার নামাজ আদায় করেন। আগের রাতে ওমরাহ পালন করেন তিনি ও তার সফরসঙ্গীরা। এই সফরে সৌদি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

সৌদি বাদশা বাংলাদেশে চলমান উন্নয়নের ধারাবাহিকতা রাখার ওপর জোর দিয়েছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশের উন্নয়নের অংশ হতে আগ্রহ প্রকাশ করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার বিকেলে ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। সফরে প্রধানমন্ত্রী ছিলেন রিয়াদে কিং সৌদ প্যালেসে।

সফরের দ্বিতীয় দিন বুধবার রিয়াদে সৌদি ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী। বৈঠকে কাউন্সিল অব সৌদি চেম্বারের (সিএসসি), রিয়াদ চেম্বার অব কমার্সের নেতারা ও বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা ছিলেন। ওই দিন দুপুরেই সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বৈঠকের পর রাজপ্রাসাদে মধ্যাহ্নভোজে অংশ নেন শেখ হাসিনা। বাদশাহর সঙ্গে বৈঠকের পর রিয়াদে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন করেন তিনি।

বুধবার মদিনায় গিয়ে মসজিদে নববীতে এশার নামাজ পড়েন প্রধানমন্ত্রী এবং মহানবী হজরত মুহম্মদ (স.)-এর রওজা জিয়ারত করেন।

মদিনা থেকে বৃহস্পতিবার জেদ্দায় পৌঁছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন শেখ হাসিনা।

জেদ্দা কনফারেন্স প্যালেসে আছরের নামাজ আদায় করে মক্কার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।