১৬ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবশেষে খাশোগি হত্যা স্বীকার করল সৌদি ॥ বরখাস্ত ২

অবশেষে খাশোগি হত্যা স্বীকার করল সৌদি ॥ বরখাস্ত ২

অনলাইন ডেস্ক ॥ সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর হত্যার বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছে রিয়াদ। খাশোগির বিষয়ে রিয়াদের একটি প্রাথমিক তদন্তের উদ্ধৃতি দিয়ে দেশটির সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর প্রকাশ করেছে। খবর বিবিসির।

রাষ্ট্রীয় টেলিভিশনের ওই প্রতিবেদনে বলা হয়, মৃত্যুর আগে বাঁচার জন্য লড়াই করেন খাশোগি। গেল ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর খাশোগি প্রবেশের পর তার অবস্থান নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল রিয়াদের স্বীকারোক্তির মাধ্যমে সেটির অবসান হলো।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, উপ-গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ মিত্র সৌদি আল-কাহতানিকে এ ঘটনায় বরখাস্ত করা হয়েছে। আর গ্রেপ্তার করা হয়েছে ১৮ জনকে।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ফোনালাপের কিছুক্ষণ পর সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন খাশোগির ব্যাপারে রিয়াদের অবস্থান নিশ্চিত করে খবর প্রকাশ করে।

এদিকে সৌদির এমন স্বীকারোক্তির পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যা ঘটেছে তা ‘অগ্রহণযোগ্য’। একইসঙ্গে সৌদি আরব যে যুক্তরাষ্ট্রের ‘দারুণ মিত্র’ সেটিও উল্লেখ করেছেন তিনি।

এক গোল টেবিল বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, গ্রেপ্তার একটি গুরুত্বপূর্ণ ‘প্রথম পদক্ষেপ’। খাশোগির বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া তিনি সৌদি আরবের প্রশংসা করেন। ট্রাম্প বলেন, যদিও সৌদির ওপর মার্কিন নিষেধাজ্ঞার একটি চিন্তাভাবনা আমাদের ছিল, কিন্তু এটি আমাদের অর্থনীতির ওপর প্রভাব ফেলতো।

অন্যদিকে গোয়েন্দা বিভাগকে ঢেলে সাজাতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে একটি মন্ত্রীপরিষদ কমিটি গঠনের ব্যাপারে সৌদি বাদশাহ সালমান নির্দেশ দিয়েছেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, নিজের তুর্কি বাগদত্তা হ্যাটিস সেনজিজকে বিয়ের জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহে গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশ করেন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। কিন্তু এরপর থেকে তাকে আর দেখা যায়নি। শুরু থেকে খাশোগির পরিবার ও তুরস্ক দাবি করে তাকে কনস্যুলেটের ভেতরই হত্যা করা হয়েছে। সৌদি এটি অস্বীকার করলেও এখন খাশোগি হত্যার দায় মেনে নিলো।