১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খাশোগির মৃত্যু ॥ সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট ট্রাম্প

খাশোগির মৃত্যু ॥  সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগির মৃত্যুর বিষয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাস করেছেন বলে জানিয়েছেন মিত্র দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খাশোগির মৃত্যুর ঘটনায় ১৮ জনকে গ্রেফতারের বিষয়টিকেও 'ভালো পদক্ষেপ' হিসেবে দেখছেন তিনি।

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে খাশোগির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে সৌদির সরকারি এক আইনজীবী জানান, কনস্যুলেটের ভেতরে খাশোগি যাদের সঙ্গে দেখা করেছিলেন তার সঙ্গে তার হাতাহাতি হয়। এক পর্যায়ে মারা যান জামাল খাশোগি।

সৌদির ব্যাখ্যার তার আত্মবিশ্বাস আছে কী না জানতে চাইলে শুক্রবার ট্রাম্প বলেন, আমার বিশ্বাস আছে। আবারও বলছি এ বিষয়ে বলাটা খুব তাড়াহুড়াই হয়ে যাচ্ছে। কারণ আমরা এখনো আমাদের পর্যালোচনা, তদন্ত শেষ করিনি। কিন্তু আমি মনে করি এটা (১৮ জনকে গ্রেফতার) খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত ২ অক্টোবর তুরস্কে অবস্থিত সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন সৌদির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি। এরপর থেকে সৌদির গোয়েন্দা বিভাগের উপপরিচালক আহমেদ আল-আসিরি নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে তাকেও হত্যা করা হয়েছে।

খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকেই তুরস্ক দাবি করে আসছিল যে, সৌদি সরকারের কড়া সমালোচক খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করে টুকরো টুকরো করা হয়েছে। সেসময় তুরস্কের দাবি প্রত্যাখান করেছিল সৌদি আরব। তবে এরপর সৌদি নিজেদের অবস্থান পরিবর্তন করে। সৌদি যে শীঘ্রই খাসোগির মৃত্যুর বিষয়টি স্বীকার করতে যাচ্ছে সে বিষয়ে কয়েকদিন আগে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছিল। এবার সেটাই সত্যি হয়েছে। সূত্র: সিএনএন