১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নীলফামারীর তিনটি ইউনিয়নে চলছে ভোট গ্রহণ

নীলফামারীর তিনটি ইউনিয়নে চলছে ভোট গ্রহণ

স্টাফ রিপোর্টার,নীলফামারী ॥ স্থগিত থাকা নীলফামারীর ডিমলা উপজেলার তিনটি ইউনিয়নের নির্বাচনে ভোট গ্রহন চলছে আজ রবিবার। সকাল আটটা হতে ভোট গ্রহন শুরু হয়। বিরতীহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত। ইউনিয়ন তিনটি হলো গয়াবাড়ি, টেপাখড়িবাড়ি ও খগাখড়িবাড়ি। দুপুর ১২টা পর্যন্ত ভোট গ্রহনে কোথাও কোন অপ্রীতিকরন ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটাররা বিশেষ করে উপজেলার চারটি বিলুপ্ত ছিটমহলের ভোটার সহ সকলে উৎসব মুখোর পরিবেশে ভোট কেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। জীবনের প্রথম ভোট তাই বিলুপ্ত চার ছিটমহলের নাগরিকের ভোটাধিকার প্রয়োগের স্বপ্ন পুরণের দিন আজ। তারা ভোট প্রদানের সুযোগ পেয়ে আনন্দ খুশীতে আতœহারা হয়ে পড়েছে।

এদিকে গয়াবাড়ী ২নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নারী ভোটারদের উপচে পড়া ছিড় ছিলো।

প্রতিটি ইউনিয়নের নয়টি করে মোট ২৭টি কেন্দ্রে ভোট গ্রহনে ব্যাপক নিরাপত্তা গ্রহন করা হয়েছে। ওই ইউনিয়ন তিনটিতে চেয়ারম্যান পদে ১২ জন, ২৭টি সাধারণ সদস্য পদে ৯০ জন এবং নয়টি সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন প্রতিদ্বন্দী করছেন। এর মধ্যে খগাখড়িবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে সাত জন, সাধারণ সদস্য পদে ৩৪ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১১ জন। ইউনিয়নটিতে ভোটার সংখ্যা ১৫ হাজার ৬৬৯ জন। গয়াবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে তিন জন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ জন। এই ইউনিয়নের ভোটারসংখ্যা ১৫হাজার ৬৯০ জন। টেপাখড়িবাড়ী ইউনিয়নের ভোটার স্যংখ্যা ১২ হাজার ৬৮১ জন। সেখানে চেয়ারম্যান পদে দুই জন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ছয়জন প্রার্থী রয়েছেন।

তিনটি ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ,বিএনপি, জাতীয়পার্টি সহ সতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দিতা করছে।

বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা যায় নারী পুরুষ ভোটাররা ভোটকেন্দ্রে ছুটে যাচ্ছে ও সারিবন্ধহয়ে দাড়িয়ে ভোট প্রদান করছে।

এবিষয়ে জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, সকাল থেকে সুষ্ঠ পরিবেশে ভোট গ্রহণ চলছে। আইনশৃঙ্খলা রক্ষায় তিন ইউনিয়নে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিযুক্ত করা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত পুলিশের পাশাপাশি নিয়োজিত রয়েছে বিজিবি ও র্যাব।

জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম করে বলেন, ডিমলায় চারটি ছিটমহল বিলুপ্ত হলে ইউনিয়ন তিনটিতে সীমানা জটিলতার মামলা দায়ের হয় উচ্চ আদালতে। সে মামলার কারণে ২০১৬ সালের ঘোষিত তফশীল স্থগিত হয়েছিল। ওই জটিলতার নিস্পত্তি হওয়ায় ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক পত্রে ইউনিয়ন পরিষদ তিনটির নির্বাচনী তফশীল ঘোষণা করা হলে আজ সেই তিনটি ইউনিয়নের ভোট গ্রহণ চলছে। তিনি জানান বিলুপ্ত ছিটমহলের ভোটার তালিকা চুড়ান্ত হয়। তারা সকলে এবারের নির্বাচনে ভোট প্রদান করতে পারবেন।