১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পিএসজির টানা ১০ জয় ॥ চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচকে সামনে রেখে বিশ্রামে ছিলেন নেইমার-সিলভা

  • হারে শুরু অঁরির

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই মোনাকোর প্রধান কোচ হিসেবে নিয়োগ পান থিয়েরি হেনরি অঁরি। ফরাসী ক্লাবটির কোচ হয়ে শনিবারই প্রথম মাঠে নামেন তিনি। তবে নতুন মিশনের সূচনাটা সুখকর হয়নি তার। কোচ হিসেবে নিজের প্রথম ম্যাচেই যে হেরে যান ফ্রান্সের সাবেক এই কিংবদন্তি ফুটবলার। স্ট্র্যাসবার্গের কাছে ১০ জনে পরিণত হওয়া তার দল এদিন ২-১ গোলে হেরে যায়।

মোনাকো হেরে গেলেও শনিবার জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। নিজেদের মাঠে টমাস থাচেলের দল এদিন ৫-০ গোলে রীতিমতো বিধ্বস্ত করে এমিয়েন্সকে। এছাড়া দিনের অন্য ম্যাচগুলোতে লিলি ২-১ গোলে ডিজনকে এবং নান্টেস ৪-০ ব্যবধানে পরাজিত করে তোলোসেকে। এছাড়া রেমিস ১-১ ব্যবধানে এ্যাঞ্জার্সের সঙ্গে এবং কায়েন গুইনগ্যাম্পের বিপক্ষে গোলশূন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে।

তবে ফ্রেঞ্চ লীগ ওয়ানে শনিবার আলাদা করেই দৃষ্টি ছিল মোনাকো-স্ট্র্যাসবার্গের ম্যাচে। প্রধান কোচ হিসেবে যে হেনরি অঁরির এটাই প্রথম ম্যাচ। এর আগে বেলজিয়ামের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। রাশিয়া বিশ্বকাপে তার ভূমিকা ছিল প্রশংসনীয়। এই প্রথম যে বিশ্বকাপের তৃতীয় স্থানে থেকে শেষ করে বেলজিকরা। যার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন সাবেক আর্সেনালের এই তারকা ফুটবলার। মূলত সেই বিশ্বকাপের সময়ই কোচ হিসেবে বিশ্ব গণমাধ্যমের আলো কাড়েন তিনি। গত ১১ অক্টোবর বাজে পারফর্মেন্সের কারণে লিওনার্দো জার্দিমকে বরখাস্ত করে মোনাকো। এরপরই তাকে দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেয় ফ্রেঞ্চ লীগ ওয়ানের ২০১৭ সালের চ্যাম্পিয়নরা।

কিন্তু শুরুটা করেছেন হতাশায়। ম্যাচের ১৭ মিনিটেই এদিন পিছিয়ে পড়ে তার দল আদ্রিয়েন থমাসনের গোলে। দ্বিতীয়ার্ধে লালকার্ড দেখে স্যামুয়েল গ্র্যান্ডসির মাঠ ছাড়লে কপাল পুড়ে মোনাকোর। পরের সময়টা খেলতে হয় ১০ জন নিয়ে। সফরকারীদের তার খেসারত দিতে হয় ম্যাচের শেষ মুহূর্তে। ৮৪ মিনিটে লেবো মোথিবা গোল করলে ২-০ ব্যবধানে নির্ধারিত ৯০ মিনিট শেষ করে স্বাগতিক স্ট্র্যাসবার্গ। তবে ম্যাচের অতিরিক্ত সময়ে পেনাল্টিতে সান্ত¡নার একটি গোল করেন মোনাকোর টিলমান্স। এই ম্যাচে হারায় পয়েন্ট টেবিলে আরও অবনমন ঘটল মোনাকোর। এই মুহূর্তে ২০ দলের লীগে ১৯ নম্বরে অবস্থান করছে থিয়েরি হেনরির দল। মৌসুমের প্রথম ১০ ম্যাচ থেকে তাদের সংগ্রহ মাত্র ছয়। যা খুবই লজ্জার। ১৯৫৩-৫৪ মৌসুমের পর এটা তাদের ক্লাব ইতিহাসের সবচেয়ে খারাপ ফলাফল।

ফ্রান্সের সাবেক তারকা ফুটবলার হেনরি অঁরি এই মোনাকোতেই ক্যারিয়ার শুরু করেছিলেন। ১৯৯৭ সালে লীগ ওয়ানের শিরোপা জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। মোনাকোতে এবার আসলেন নতুন ভূমিকায়। দলের দুঃসময় কাটিয়ে পারবেন কী অতীতের ঐতিহ্য ফেরাতে? ফুটবলপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

মোনাকোর হারের দিনে বড় জয় পেয়েছে লীগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা। পিএসজি এদিন পাঁচবার বল জড়ায় এমিয়েন্সের জালে। সেই সঙ্গে মৌসুমের প্রথম ১০ ম্যাচের সবকটিতেই জয়ের রেকর্ড গড়ে তারা। এমিয়েন্সের বিপক্ষে গোল উৎসবের শুরু করেন মারকুইনহোস। র‌্যাবিয়ট গোল করলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা। এরপর ম্যাচের শেষ ১০ মিনিটে দেখা যায় আবারও গোলের বন্যা। মাত্র ৭ মিনিটের ব্যবধানেই প্রতিপক্ষের জালে তিনবার বল জড়ায় তারা। ৮০ মিনিটে ড্র্যাক্সলার, ৮২ মিনিটে কিলিয়ান এমবাপে এবং ৮৭ মিনিটে দলের পিএসজির জার্সিতে পঞ্চম গোলটি করেন দিয়াবি। অথচ এই ম্যাচে বিশ্রামে রাখা হয় দলের সেরা তারকা নেইমার, থিয়াগো সিলভা এবং থমাস মুনিয়েরকে। কেননা আগামী বুধবারই যে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গুরুত্বপূর্ণ ম্যাচ। মূলত ইতালিয়ান ক্লাব নেপোলির বিপক্ষে ম্যাচকে মাথায় রেখেই এই ম্যাচে বিশ্রামে রাখা হয় তাদের। এই ম্যাচ জিতে ৩০ পয়েন্ট নিয়ে লীগ টেবিলে সবার ওপরে অবস্থান করছে পিএসজি।