১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলি ও রোহিতের সেঞ্চুরিতে ভারতের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ সুপার বিরাট কোহলি (১৪০) ও ড্যাশিং রোহিত শর্মার (১৫২*) জোড়া সেঞ্চুরির সৌজন্যে প্রথম ওয়ানডেতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। গোহাটিতে তরুণ শেমরন হেটমায়ারের (১০৬) দারুণ সেঞ্চুরি ও দুই সতীর্থের হাফ-সেঞ্চুরির ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩২২ রানের চ্যালেঞ্জিং স্কোরই গড়েছিল ক্যারিবিয়রা। কিন্তু দুরন্ত দুর্বার কোহলি-রোহতি ঝড়ো ব্যাটিংয়ের সামনে শেষ পর্যন্ত সেই চ্যালেঞ্জ আর চ্যালেঞ্জ থাকেনি! স্বাগতিকরা জিতেছে ৭.৫ ওভার হাতে রেখে। দুর্দান্ত এ জয়ে পাঁচ ওয়ানডের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কোহলি-বাহিনী। বিশাখাপত্তমে বুধবার দ্বিতীয় ম্যাচ। এর আগে দুই টেস্টে অতিথিদের ‘হোয়াইটওয়াশ’ করে নাম্বার ওয়ান ভারত।

রান মেশিন, দ্য সেঞ্চুরি ম্যান, রেকর্ডের বরপুত্র বিরাট কোহলি। এই ম্যাচেও রেকর্ড বইয়ের অনেক সমীকরণ বদলে দিয়েছেন। মাত্র ১০ বছরের ক্যারিয়ারে এটি তার ৬০তম আন্তর্জাতিক সেঞ্চুরি, ওয়ানডেতে ৩৬তম! অধিনায়ক হিসেবে এটি তার ১৪তম ওয়ানডে সেঞ্চুরি, সামনে কেবল রিকি পন্টিং (২২)। দেবেন্দ্র বিশুর বলে আউট হওয়ার আগে ২১ চার ও ২ ছক্কায় ১০৭ বলে ১৪০ রানের ম্যারাথন ইনিংসটি উপহার দেন টিম-ইন্ডিয়া ক্যাপ্টেন। ১১৭ বলে ১৫ চার ও ৮ ছক্কায় ১৫২ রান করে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন রোহিত শর্মা। এর আগে টসে হেরেই ব্যাটিংয়ে নামে জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ। চন্দরপল হেমরাজের উইকেট দলীয় ১৯ রানের মাথায় হারালেও কাইরেন পাওয়েল ও শাই হোপে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস বেশ কিছুটা পথ এগিয়ে দিয়ে যান। ৬৫ রানের এই জুটিতে পাওয়েলের অবদান ৪১ আর হোপের ২১।

দলীয় ৮৪ রানে ব্যক্তিগত ৫১ রান করে ফেরেন পাওয়েল। মারলন স্যামুয়েলস ফেরেন শূন্য রানে। ১১৪ রানে ৪ উইকেট হারিয়ে বসা ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখান হেটমায়ার। মাত্র ৭৮ বলে ১০৬ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। তার ইনিংসে ছিল ৬ চার আর ৬ ছক্কা। হেটমায়ার এদিন এক রেকর্ডের মালিক হয়েছেন। সেটি ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে কম ইনিংস খেলে তিনটি সেঞ্চুরির। এর আগে এই রেকর্ড ছিল ভিভ রিচার্ডসের। ১৬ ইনিংস খেলে নিজের তৃতীয় সেঞ্চুরি পেয়েছিলেন ক্যারিবিয়ান গ্রেট। হেটমায়ার পেয়েছেন ১৩ ইনিংস খেলেই। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শেষটা আসে রোভমান পাওয়েল, জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশু আর কেমার রোচের ব্যাটে। পাওয়েল করেন ২৩ বলে ২২, হোল্ডার ৪২ বলে ৩৮। তবে বিশু আর রোচ সবচেয়ে বেশি চমকে দিয়েছেন ভারতীয় বোলারদের। শেষ উইকেট জুটিতে এই দুজন স্কোরবোর্ডে যোগ করেন ৪৪ রান। বিশু ২৬ বলে ২২ আর রোচ ২২ বলে ২৬ করে ক্যারিবীয় ইনিংস ৩২২-এ নিয়ে যান।