১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এনডিএমকে নিবন্ধন দিতে ইসিকে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার॥ ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এদিকে ফারমার্স ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) ছেলে মোঃ রাশেদুল হক চিশতীর জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ সেশনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রবিবার এ রায় ঘোষণা করে। আদালতে রিটের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম এবং ব্যারিস্টার রেশাদ ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। রায়ের পর ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, রায়ের কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া রাজনৈতিক দল হিসেবে এনডিএমকে নিবন্ধন না দেয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করা হয়েছে রায়ে। এর আগে গত ১৬ অক্টোবর ববি হাজ্জাজের দলের নিবন্ধন নিয়ে জারি করা রুলের চ‚ড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণার জন্য রবিবার দিন ধার্য করে হাইকোর্ট।

রাশেদুল চিশতীর জামিন খারিজ॥ ফারমার্স ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) ছেলে মোঃ রাশেদুল হক চিশতীর জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মোঃ খুরশীদ আলম খান। চিশতীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। পরে খুরশীদ আলম খান জানান, আদালত জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে।

আমিনউদ্দিন মানিক বলেন, ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা মানিলন্ডারিঙের মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগে ব্যাংকটির সাবেক পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর বিরুদ্ধে এবং তার ছেলে মোঃ রাশেদুল হক চিশতীর নামে তিনটি মেয়াদী আমানত হিসাব পরিচালিত হওয়ার তথ্য পাওয়া গেছে, যাতে মোট জমা ছিল ৫৫ লাখ টাকা। ওই তিনটি হিসাবই জমার মাধ্যমে খোলা হয়। পরে ২০১৪ সালের ২৯ জানুয়ারি তিনটি এফডিআরই মেয়াদ পূর্তির পূর্বেই নগদায়ন করে রাশেদুল হক চিশতীর অনুকূলে পে-অর্ডার করা হয়। মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ৪ ধারার শাস্তিযোগ্য অপরাধ করায় দুদকের উপ-পরিচালক মোঃ সামছুল আলম চলতি বছরের ১০ এপ্রিল গুলশান থানায় ৬ জনকে আসামি করে মামলাটি দাখিল করেন। ওইদিনই তাকে গ্রেফতার করা হয়।

পরীক্ষা বাতিল চেয়ে রিট॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ সেশনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট এ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন। এর আগে ১৮ অক্টোবর ২৪ ঘণ্টার মধ্যে ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিস পাঠিয়েছিলেন ওই আইনজীবী। আইনী নোটিসে তিনি বলেছিলেন, তার মেয়ে আনিকা বিনতে ইউনুছ ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়। সে খুব মেধাবী ছাত্রী কিন্তু তাকে পরীক্ষায় ফেল দেখানো হয়েছে। সে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের মেধাবী ছাত্রী। সে ফেল করার মতো ছাত্রী নয়। ‘পত্রিকার মাধ্যমে জানা গেল, প্রশ্নপত্র ফাঁস হয়েছে। তদন্তে তা প্রমাণিত হয়। যে শিক্ষার্থী ‘গ’ ইউনিটে ফেল, সে শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটে প্রথম হয়েছে, যা আনরিজনেবল।’