১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংকের প্রধান নির্বাহীর একস্তর নিচের কর্মকর্তা নিয়োগে পর্ষদের ক্ষমতা খর্ব

ব্যাংকের প্রধান নির্বাহীর একস্তর নিচের কর্মকর্তা নিয়োগে পর্ষদের ক্ষমতা খর্ব

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধিন ব্যাংকের প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত একস্তর পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে পর্ষদের ক্ষমতা কেড়ে নিলো বাংলাদেশ ব্যাংক। তবে বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এ পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষমতা পর্ষদের ওপরই ন্যস্ত থাকবে। আগে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের ক্ষেত্রেই এ পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষমতা পর্ষদের ওপর ন্যস্ত রাখা হয়েছিল। সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সূত্র জানায়, ব্যাংকের পরিচালনা পর্ষদের গঠন ও দায় দায়িত্ব নিয়ে ২০১৩ সালের ২৭ অক্টোবর একটি সার্কলার জারি করা হয়। ঐ সার্কুলার অনুযায়ী, প্রধান নির্বাহীর নিচের অব্যবহৃত দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের, যে নামেই অভিহিত হোক না কেন, নিয়োগ, পদোন্নতি, বদলী ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষতা পর্ষদের উপর ন্যস্ত করা হয়। দেশের সব ব্যাংকের জন্য এ নিয়ম প্রযোজ্য ছিল। এখন রাস্ট্রীয় মালিকানাধিন ব্যাংকের ক্ষেত্রে পর্ষদের এ ক্ষমতা খর্ব করলো বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সার্কুলারে উল্লেখ করা হয়, রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের প্রধান নির্বাহীর নিচের অব্যবহৃত এক স্তর পর্যায়ের কর্মকর্তার, যে নামেই অভিহিত হোক না কেন প্রযোজ্য ক্ষেত্রে, নিয়োগ, পদোন্নতি, বদলী ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে আগের বিধান প্রযোজ্য হবে না।

নির্বাচিত সংবাদ