২২ অক্টোবর ২০১৮

ব্যাংকের প্রধান নির্বাহীর একস্তর নিচের কর্মকর্তা নিয়োগে পর্ষদের ক্ষমতা খর্ব

ব্যাংকের প্রধান নির্বাহীর একস্তর নিচের কর্মকর্তা নিয়োগে পর্ষদের ক্ষমতা খর্ব

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধিন ব্যাংকের প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত একস্তর পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে পর্ষদের ক্ষমতা কেড়ে নিলো বাংলাদেশ ব্যাংক। তবে বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এ পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষমতা পর্ষদের ওপরই ন্যস্ত থাকবে। আগে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের ক্ষেত্রেই এ পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষমতা পর্ষদের ওপর ন্যস্ত রাখা হয়েছিল। সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সূত্র জানায়, ব্যাংকের পরিচালনা পর্ষদের গঠন ও দায় দায়িত্ব নিয়ে ২০১৩ সালের ২৭ অক্টোবর একটি সার্কলার জারি করা হয়। ঐ সার্কুলার অনুযায়ী, প্রধান নির্বাহীর নিচের অব্যবহৃত দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের, যে নামেই অভিহিত হোক না কেন, নিয়োগ, পদোন্নতি, বদলী ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষতা পর্ষদের উপর ন্যস্ত করা হয়। দেশের সব ব্যাংকের জন্য এ নিয়ম প্রযোজ্য ছিল। এখন রাস্ট্রীয় মালিকানাধিন ব্যাংকের ক্ষেত্রে পর্ষদের এ ক্ষমতা খর্ব করলো বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সার্কুলারে উল্লেখ করা হয়, রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের প্রধান নির্বাহীর নিচের অব্যবহৃত এক স্তর পর্যায়ের কর্মকর্তার, যে নামেই অভিহিত হোক না কেন প্রযোজ্য ক্ষেত্রে, নিয়োগ, পদোন্নতি, বদলী ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে আগের বিধান প্রযোজ্য হবে না।