১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মইনুল ও জাফরুল্লাহর জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন

স্টাফ রিপোর্টার ॥ ব্যারিস্টার মইনুল হোসেন এবং ডাঃ জাফরুল্লাহর চৌধুরীর বিরুদ্ধে দায়ের করা পৃথক দুই মামলায় দেয়া আগাম জামিন স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। একই সঙ্গে উস্কানি ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রাজধানীর হাতিরঝিল থানায় দায়ের হওয়া মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ সাত নেতাকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে আপীল আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। অন্যদিকে কুড়িগ্রাম ও সাভার থানায় দায়ের করা মানহানি ও চাঁদাবাজি মামলায় আগাম জামিন পেয়েছেন ব্যারিস্টার মইনুল হোসেন ও ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ জমিন দিয়েছে।

ব্যারিস্টার মইনুল হোসেন এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডাঃ জাফরুল্লাহর চৌধুরীর বিরুদ্ধে দায়ের করা পৃথক দুই মামলায় দেয়া আগাম জামিন স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে। রাষ্ট্রপক্ষ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সোমবার তাদের বিরুদ্ধে দায়ের করা চার মামলার আগাম জামিন স্থগিত চেয়ে পৃথক আবেদন করে। ডেপুটি এ্যাটর্নি জেনারেল রাফি আহমেদ বিষয়টি নিশ্চিত করেন। রবিবার ঢাকা ও জামালপুরের দুটি মানহানির মামলায় ব্যারিস্টার মইনুল হোসেনের পাঁচ মাসের জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। বিচারপতি আব্দুল হাফিজ ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। অপরদিকে আশুলিয়া থানায় চাঁদাবাজি ও জমি দখলের পৃথক দুই মামলায় ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর আগাম জামিন দেয় হাইকোর্ট। পুলিশ অভিযোগপত্র না দেয়া পর্যন্ত এ জামিন মঞ্জুর করা হয়।

বিএনপির শীর্ষ সাত নেতার জামিন

স্থগিত চেয়ে আবেদন ॥ উস্কানি ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রাজধানীর হাতিরঝিল থানায় দায়ের হওয়া মামলায় বিএনপির শীর্ষ সাত নেতাকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে আপীল আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। জামিন স্থগিত চেয়ে এ্যাডভোকেট অন রেকর্ড এ্যাডভোকেট সুফিয়া খাতুন সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন। গত ১ অক্টোবর হাতিরঝিল থানায় বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে সরকারী কাজে বাধাদান ও নাশকতার অভিযোগে মামলা করে পুলিশ। পরে সেই মামলায় হাইকোর্ট থেকে জামিন পান বিএনপির সাত নেতা। মামলাটির পুলিশ প্রতিবেদন না দেয়া পর্যন্ত তাদের জামিন মঞ্জুর করেন আদালত। জামিন পাওয়া নেতারা হলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমানউল্লাহ আমান।

কুড়িগ্রামের মামলায় ব্যারিস্টার মইনুলের জামিন ॥ নারী সাংবাদিককে কটূক্তির অভিযোগে কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে দায়ের হওয়া পাঁচ হাজার কোটি টাকার মানহানির মামলায় ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছেন ব্যারিস্টার মইনুল হোসেন। বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে ব্যারিস্টার মইনুলের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও এ কে এম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জাফরুল্লাহ চৌধুরীর জামিন ॥ সাভারের আশুলিয়া থানায় দায়ের হওয়া চাঁদাবাজি ও জমি দখলের তৃতীয় মামলায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডাঃ জাফরুল্লাহ চৌধুরীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মহিউদ্দিন শামীমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ সোমবার এ জামিন আদেশ দেন। আদালতে তার জামিন আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, এ কে এম এহসানুর রহমান প্রমুখ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।