১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবি-ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

এবি-ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

অনলাইন রিপোর্টার ॥ ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে আরব বাংলাদেশে ব্যাংক (এবি) ও ফারমার্স ব্যাংকের নয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৩ অক্টোবর) দিনভর তাদের জিজ্ঞাসাবাদ করা হয় বলে নিশ্চিত করেন দুদকের উপ পরিচালক (গণমাধ্যম) প্রণব কুমার ভট্টাচার্য।

জালিয়াতি ও ভুয়া কাগজপত্রের মাধ্যমে জামানত না দিয়েই ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে এবি ব্যাংকের সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ছয় কর্মকর্তাকে দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক তাদের জিজ্ঞাসাবাদ করেন।

যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তারা হলেন- এবি ব্যাংক লিমিটেডের সদ্য সাবেক এমডি মশিউর রহমান চৌধুরী, ডিএমডি বদরুল হক খান, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মহাদেব সরকার সুমন, দুই সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালমা আক্তার ও ওয়াসিকা আফরোজী এবং ভিপি মঞ্জুর মফিজ।

এদিকে, অনিয়মের মাধ্যমে বিপুল অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে কমিশনের উপ পরিচালক সামছুল আলমের নেতৃত্বে একটি দল।

ফারমার্স ব্যাংকের কর্মকর্তারা হলেন, সাবেক অতিরিক্ত ডিএমডি একেএম শামীম, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফয়সাল আহসান চৌধুরী ও সাবেক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. আবু তাহের।

দুদক জানায়, বিটস ফ্যাশন লিমিটেডসহ ২৩টি প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে জালিয়াতি ও ভুয়া কাগজপত্রের মাধ্যমে জামানত না দিয়েই ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। চলতি বছরের মার্চ থেকে এ অভিযোগ অনুসন্ধান করছে দুদক।