১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৫২৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫ কোটি ২৪ লাখ টাকা বেশি। বুধবার ডিএসইতে ৫১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৭৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর।

সকালে সূচকের বৃৃদ্ধি দিয়ে লেনদেন শুরু হয়। কিন্তু শেষ বেলাতে আর তা টিকে থাকেনি। ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৬৫ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৬৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর।