১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনুশীলনে ব্যাট করতে নেমেই দু’টি সাদা বলে ফাটল ধরিয়ে দিলেন পোলার্ড

অনুশীলনে ব্যাট করতে নেমেই দু’টি সাদা বলে ফাটল ধরিয়ে দিলেন পোলার্ড

অনলাইন ডেস্ক ॥ টি-টোয়েন্টি ক্রিকেটে কেন এত জনপ্রিয় তিনি তা আরও এক বার বুঝিয়ে দিলেন বৃহস্পতিবার। ইডেনে প্রথম দিনের অনুশীলনে ব্যাট করতে নেমেই দু’টি সাদা বলে ফাটল ধরিয়ে দিলেন। তিনি বিধ্বংসী ক্যারিবিয়ান ব্যাটসম্যান কায়রন পোলার্ড। তিরুঅনন্তপুরমে ভারতের বিরুদ্ধে তাঁর সতীর্থদের চূর্ণ হওয়ার ক্ষোভ হয়তো এ দিনই মিটিয়ে নিতে চেয়েছিলেন তিনি।

অনুশীলনের শুরুতে মাত্র তিনটি বল ছিল ওয়েস্ট ইন্ডিজ শিবিরের কাছে। সিএবি কর্তৃপক্ষ আরও সাতটি বল জোগাড় করে দেন পোলার্ডদের অনুশীলনের জন্য। কিন্তু ব্যাটে এমনই ঝড় তুললেন যে, মুহূর্তের মধ্যে বল কমে দাঁড়াল ছ’টিতে। তার পর থেকে বেশি শট খেললেন না। ব্যাটের মাঝখান দিয়ে খেলার চেষ্টায় মগ্ন হয়ে গেলেন পোলার্ড।

বুধবার রাতেই শহরে পৌঁছে গিয়েছেন টি-টোয়েন্টি দলের সাত সদস্য। পোলার্ড, কার্লোস ব্রাথওয়েট, দীনেশ রামদিন, ড্যারেন ব্র্যাভো, নিকোলাস পূরাণ, শেরফান রাদারফোর্ড, পিয়ের খ্যারিদের প্রত্যেকেই এসেছিলেন অনুশীলনে।

ক্লাব হাউসে ঢুকেই নস্ট্যালজিক হয়ে পড়েন ড্যারেন ব্র্যাভো, কার্লোস ব্রাথওয়েটরা। ২০১১-১২ মরসুমে ভারতের বিরুদ্ধে টেস্টে ইডেনে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন ডোয়েন ব্র্যাভোর ভাই। এ দিন ক্লাব হাউসে ঢুকেই সেঞ্চুরির তালিকায় নিজের নাম খুঁজতে নেমে পড়েছিলেন বাঁ হাতি ব্যাটসম্যান। যা খুঁজে পাওয়ায় উচ্ছ্বসিত হয়ে ওঠেন তিনি।

স্মৃতিচারণা করতে শুরু করেন ব্রাথওয়েট নিজেও। দু’বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাদ পেয়েছিলেন এই মাঠ থেকেই। অনুশীলনের পরে ড্রেসিংরুমে তা আলোচনাও করেন সতীর্থদের সঙ্গে। সূত্রের খবর, ব্রাথওয়েট তাঁর সতীর্থদের বলেছেন, ইডেন তাঁর দলের কাছে অন্যতম পয়া মাঠ। যেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫৬ রান তাড়া করতে গিয়ে ১৬ ওভারে তাঁদের স্কোর ছিল ১০৭-৬। শেষ ওভারে ২১ রান প্রয়োজন ছিল ব্রাথওয়েটদের। যা বেন স্টোকসের ওভারের চার বলে চারটি ছয় মেরে ম্যাচ জিতিয়ে দেন বর্তমান অধিনায়ক ব্রাথওয়েট। দলের কাছে আরও এক বার সেই স্মৃতি তুলে ধরে অনুপ্রাণিত করার চেষ্টা করেন তিনি।

এমনকি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দলের বাকি ক্রিকেটারদের সঙ্গেও কথা বলেন অধিনায়ক। ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে হেরে বিধ্বস্ত রভম্যান পাওয়েল, অ্যাশলি নার্সেরা শুক্রবার সকালের বিমানে শহরে আসছেন। তাঁরাও যেন দুপুরে প্র্যাক্টিস করতে নামেন তা কনফারেন্সের মাধ্যমে নিশ্চিত করেন অধিনায়ক। একই সঙ্গে দলের স্থানীয় ম্যানেজারকে তাঁদের আবদার, লাঞ্চে ভাল মাছ খাওয়াতে হবে।

ইডেনে টি-টোয়েন্টির মহড়া শুরু হয়ে গেলেও দর্শকাসন পূরণ হবে কি না নিয়ে তা নিয়ে চিন্তিত সিএবি কর্তারা। একেই ওয়েস্ট ইন্ডিজ দলের এই হাল। তার উপর বিরাট কোহলি, মহেন্দ্র সিংহ ধোনিকে ছাড়াই খেলতে নামবে ভারত। হিসেব অনুযায়ী ৬৪ হাজার আসনের মধ্যে বুধবার পর্যন্ত বিক্রি হয়েছিল ১৫ হাজার টিকিট। বৃহস্পতিবার আরও ২৫০০ মতো বিক্রি হয়েছে বলেই খবর। তাই ইডেনে রোহিত শর্মা, আন্দ্রে রাসেলদের ঝড় দেখতে অর্ধেক আসনও পূরণ হবে কি না তা নিয়েই আশঙ্কা সিএবি-তে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা