১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলিকে ভারতরত্ন দেওয়া দাবি এআইজিএফ-এর

কোহলিকে ভারতরত্ন দেওয়া দাবি এআইজিএফ-এর

অনলাইন ডেস্ক ॥ বিরাট কোহলিকে ভারতরত্ন দেওয়া হোক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠির মাধ্যমে এই অনুরোধ করল সর্বভারতীয় গেমিং ফেডারেশন (এআইজিএফ)।

চিঠিতে সংস্থার পক্ষ থেকে লেখা হয়েছে, "ক্রিকেট আমাদের দেশের সবচেয়ে জনপ্রিয় খেলার মধ্যে পড়ে। গত কয়েক বছরে অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে বিরাট কোহলি লক্ষ লক্ষ মানুষের হৃদয় জিতে নিয়েছে। বিশ্বক্রীড়ায় ভারতের ভাবমূর্তি উজ্জ্বল করতে কোহলির এই চেষ্টাকে স্বীকৃতি জানানো হোক ভারতরত্ন দেওয়ার মাধ্যমে। কোহলিকে দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার দিলে তা প্রতিভা, মেধা ও কঠোর পরিশ্রমকেই সম্মান জানানো হবে।"

এখনও পর্যন্ত একমাত্র ক্রিকেটার হিসেবে ভারতরত্ন পেয়েছেন সচিন টেন্ডুলোর। ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রানের তিনি মালিক। একমাত্র ব্যাটসম্যান হিসেবে সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি রয়েছে লিটল চ্যাম্পিয়নের। কোহলি এখনও পর্যন্ত খেলেছেন ৭৩ টেস্ট ও ২১৬ ওয়ানডে। এই দুই ফরম্যাটে তিনি করেছেন যথাক্রমে ১০২৩২ ও ৬৩৩১ রান। টেস্ট ও একদিনের ক্রিকেটে তাঁর সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ২৪ ও ৩৮। মোট সেঞ্চুরির সংখ্যা ৬২। আন্তর্জাতিক ক্রিকেটে ৬০ সেঞ্চুরিতে কোহালিই দ্রুততম।

সূত্র : আনন্দবাজার পত্রিকা