১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিশিগানেও ট্রাম্পের দলের ভরাডুবি

মিশিগানেও ট্রাম্পের দলের ভরাডুবি

অনলাইন ডেস্ক ॥ মিশিগানে প্রথম নারী গভর্নর হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলের গ্রিচেন হুইটমার। এর আগে গত আট বছর মিশিগান রাজ্যের গভর্নর ছিলেন রিপাবলিকান দলের রিক স্নাইডার। এবার মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান দল মিশিগান অঙ্গরাজ্য হারালো ডেমোক্র্যাটদের কাছে।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচনে মিশিগানে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে রাত ৮টায় শেষ হয়েছে। গুরুত্বপূর্ণ এই মধ্যবর্তী নির্বাচনে গত প্রাইমারি নির্বাচনের চেয়ে তুলনামূলকভাবে বেশি ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এ বছর আগাম ভোট পর্ব বেশ কয়েক সপ্তাহ ধরেই চলছে এবং তাতে তুলনামূলকভাবে বেশ ভালো সংখ্যাতেই ভোটদাতারা তাদের ভোট দিয়েছেন।

মিশিগানের নির্বাচনে বাংলাদেশি কমিউনিটির নেতারা সিনেট ও গভর্নরপ্রার্থীর সঙ্গে খুব কাছ থেকে কাজ করেছেন। বিভিন্ন স্থানে প্রার্থীদের সঙ্গে সমাবেশ করে ভোটারদেরকে ভোট দিতে উদ্বুদ্ধ করে ডেমোক্র্যাট দলের পক্ষে সমর্থন হাসিলের চেষ্টা চালিয়েছেন।

চলতি মেয়াদের মধ্যবর্তী নির্বাচনে ভোট হচ্ছে কংগ্রেসের উভয় কক্ষের। সিনেটের এক-তৃতীয়াংশ আসনে (প্রায় ৩৫টি), প্রতিনিধি পরিষদের ৪৩৫টির সবকটিতে এবং গভর্নর আসনে ৩৬টি রাজ্যে।

সোমবার পর্যন্ত নিজ দল রিপাবলিকান পার্টির পক্ষে ওহাইও, ইন্ডিয়ানা এবং মিসৌরি রাজ্যে জনসংযোগ করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে গত রোববার তিনি প্রচারণা সমাবেশে ভাষণ দেন জর্জিয়া এবং টেনেসি রাজ্যে। এ সময় নিজ দল এই মধ্যবর্তী নির্বাচনে ভালো করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এখন ভোট গণনার কাজ চলছে। ভোটের সর্বশেষ ফলাফল অনুযায়ী সিনেটের ৫০টি আসনে জয়ী হয়েছেন রিপাবলিকানরা। আর মাত্র একটি আসনে জয়ী হলেই তারা উচ্চকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবে। অপরদিকে ডেমোক্রেটরা এ পর্যন্ত জয় পেয়েছে মাত্র ৩৮টি আসনে। ফলাফল বাকি আছে আরও ১২টি আসনের।