১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রযুক্তিগত দক্ষতায় পিছিয়ে সরকারি ব্যাংকগুলো

প্রযুক্তিগত দক্ষতায় পিছিয়ে সরকারি ব্যাংকগুলো

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রযুক্তিগত দক্ষতার দিক থেকে সবচেয়ে পিছিয়ে রয়েছে সরকারি মালিকানাধীন ব্যাংকগুলো। আর একটু ওপরে অবস্থান করছে বেসরকারী বানিজ্যিক ব্যাংক এবং ইসলামিক ব্যাংক। ব্যাংকিং খাতে ধারাবাহিকতা রক্ষা করতে হলে কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

বুধবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট আয়োজিত বার্ষিক ব্যাংকিং সম্মেলন ২০১৮ শীর্ষক অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরা হয়।

সরকারী, বেসরকারী মালিকানাধীন এবং ইসলামিক ব্যাংকগুলোর পারফরমেন্স নিয়ে আয়োজিত “Do Private commercial Banks Outperform state-owened Commercial bank?-Eupirical Evidence from Bangladesh” শীর্ষক প্রথম পত্রের আলোচনায় এসব তথ্য উঠে আসে। ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত পরিচালত গবেষণার ভিত্তিতে এই তথ্য দেওয়া হয়েছে।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে চলতে ব্যাংকিং খাতেও প্রযুক্তিগত দিক দিয়ে পারদর্শীতা অর্জন করা জরুরী। তাছাড়া উন্নতির ধারা বজায় রাখতে ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ব্যাংকিং খাতে উন্নতির পিছনে বাংলাদেশ ইন্সটিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) গুরুত্বপূর্ন অবদান রেখে আসছে। বিআইবিএম’র গবেষণা এবং অনুসন্ধান ব্যাংকিং খাতে নতুন ধারনা তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এজন্য সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানান তিনি।

নির্বাচিত সংবাদ