১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩শ' শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীর অংশগ্রহণে ‘ঢাকা লিট ফেস্ট’

৩শ' শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীর অংশগ্রহণে ‘ঢাকা লিট ফেস্ট’

অনলাইন রিপোর্টার ॥ আজ বৃহস্পতিবার (৮ নবেম্বর) সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ফিতা কেটে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ সময় তিনি বলেন, ‘১৯৭৪ সালে বাংলা একাডেমি আয়োজিত সাহিত্য উৎসবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রধান অতিথি করা হলে তিনি বলেছিলেন, সাহিত্যিকদের অনুষ্ঠানে আমি কীভাবে যাই! যেতে পারি- তবে শর্ত হচ্ছে, মঞ্চে কবি জসীমউদ্‌দীন, চিত্রকর জয়নুল আবেদীন এবং অধ্যাপক আব্দুল মতিন চৌধুরীকে উপস্থিত থাকতে হবে।

সংস্কৃতিমন্ত্রী বলেন, সৃজনশীলতা এবং জ্ঞানের ওপর বঙ্গবন্ধুর যেমন আস্থা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তেমনই আস্থা রাখেন। উৎসবের পরিচালক ত্রয়ীর একজন কাজী আনিস আহমেদ বলেন, ঢাকা লিট ফেস্ট সব সময় মুক্তচিন্তা এবং বাক্‌স্বাধীনতায় বিশ্বাসী। এ উৎসব বরাবরই নারী, শরণার্থী এবং বাক্‌স্বাধীনতা নিয়ে কথা বলে। এ উৎসবে কথা বলতে কাউকে বাধার সম্মুখীন হতে হয় না। এটি একটি মুক্তমঞ্চ।’

আহসান আকবার বলেন, ‘বাংলাদেশকে বিশ্বসাহিত্যের বাজারে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য।’ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে একটি শক্তিশালী ধারণা। উৎসবে আলোচনা, চলচ্চিত্র-নাটক প্রদর্শনসহ থাকবে প্রায় ৯০টি অধিবেশন। উৎসবে এবছর নারী, হ্যাশট্যাগ মি টু, শরণার্থীসহ নানা বিষয়ে আলোচনায় উঠে আসবে বর্তমান বিশ্বের বাস্তবতা। থাকবে সংগীত ও নৃত্য। উল্লেখ্য, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনের এ উৎসব চলবে আগামী শনিবার (১০ নবেম্বর) পর্যন্ত।