১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সূচকের উত্থান

পুঁজিবাজারে সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের উত্থানে শেষ হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও উভয় শেয়ারবাজারে বেড়েছে।

জানা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২১০ ও ১ হাজার ৮৫৯ পয়েন্টে। ডিএসইতে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১০৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি টাকা।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানির মধ্যে ১৫৮টি বা ৪৭.০২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৫টি বা ৪০.১৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১২.৭০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শেফার্ড ইন্ডাস্ট্রিজের। এ দিন কোম্পানির ২৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ১৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইনটেক। লেনদেনে এরপর রয়েছে - বিবিএস কেবলস, ভিএফএস থ্রেড ডাইং, মুন্নু সিরামিক, সায়হাম কটন, অ্যাডভেন্ট ফার্মা, ইউনাইটেড পাওয়ার এবং শাশা ডেনিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। সিএসইতে মোট ২৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।