১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবৈধ অভিবাসী ঠেকাতে ট্রাম্পের নতুন আইন

অবৈধ অভিবাসী ঠেকাতে ট্রাম্পের নতুন আইন

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীরা যাতে আশ্রয় আবেদন না করতে পারে তার জন্য ট্রাম্প প্রসাশন নতুন নিয়ম চালু করতে যাচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিচার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। যারা যুক্তরাষ্ট্রের প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্টের কোনো নিষেধাজ্ঞা ভঙ্গ করবে তাদের ক্ষেত্রে রাজনৈতিক আশ্রয় প্রযোজ্য হবে না।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাতীয় স্বার্থে’ প্রেসিডেন্ট অভিবাসীদের থামাতে পারেন। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনী প্রচারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবচেয়ে বেশি নজর দিয়েছেন অভিবাসী ইস্যু নিয়ে।

অভিবাসী সমর্থকরা এই পদক্ষেপের নিন্দা করেছেন। তারা বলছেন, নতুন এই নিয়ম যুক্তরাষ্ট্রের অভিবাসী সংক্রান্ত আগের আইনের সঙ্গে সাংঘর্ষিক। আগের আইনে বলা আছে, স্বদেশে কেউ নিপীড়ন বা সহিংসতা শিকার হলে তিনি আশ্রয়ের আবেদন করতে পারবেন। বৈধ বা অবৈধ অভিবাসী যাই হোক না কেন।

বৃহস্পতিবার নতুন এই নীতিটি প্রকাশিত হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরিত একটি আদেশ এর সঙ্গে যুক্ত হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের আশ্রয় আবেদন কার্যকরীভাবে নিষিদ্ধ করবে এই নিয়ম।

কর্মকর্তারা বলছেন, এই আইনটি পুরোপুরি কার্যকর হওয়ার পর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অভিবাসীরা যদি প্রবেশদ্বারে নাম অন্তর্ভুক্ত করেন তাহলে শুধুমাত্র তারাই আশ্রয়ের জন্য আবেদন করতে পারবেন।

ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আশ্রয় চাওয়ার বিষয়টিতে কড়াকড়ি আরোপ করেছে। প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রে বিদ্যমান অবৈধ অভিবাসীদের উৎসাহিত করে এবং বৈধ দাবিগুলোকে নস্যাৎ করে দেয়।