১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তীব্র গতিতে দাবানল ছড়িয়ে পড়ছে। একটি হাসপাতাল, কয়েকশ’ বাড়িঘর দাবানলের আগুনে পুড়ে গেছে। হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে গাড়িতে বা পায়ে হেঁটে পালিয়েছে। মানুষ মৃত্যুর ঘটনাও ঘটেছে। শুক্রবার কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শুষ্ক আবহাওয়া ও প্রচণ্ড বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত প্যারাডাইজ শহরের দিকে ধেয়ে আসছে। ৫০ ফুট উচ্চতার আগুনের কুণ্ডলীর কারণে ২৬ হাজার বাসিন্দা হুমকির মুখে পড়েছে।

বুট কাউন্টি অগ্নিনির্বাপক বিভাগের প্রধান ড্যারেন রিড জানান, এই দাবানলের এরপরের টার্গেট ৯৩ হাজার বাসিন্দা অধ্যুষিত চিকো শহর। ঘন্টায় ৩৫ মাইল গতিতে পশ্চিম দিক থেকে দাবানল শহরটির দিকে এগিয়ে আসছে।

এক সংবাদ সম্মেলনে বুট কাউন্টি শেরিফ করি হোনিয়া বলেন, ‘আমরা কয়েকজনের নিহত হওয়ার খবর পেয়েছি। তবের এই খবরের সত্যতা যাচাই করা এখনো সম্ভব হয়নি।’

গত পাঁচ বছরে ক্যালিফোর্নিয়া সংঘটিত ভয়াবহ দাবানলগুলোর মধ্যে এটি একটি। আগুনে ইতোমধ্যে ছয় লাখ ২১ হাজার ৭৪৩ একর জমি পুড়ে গেছে। ২০১৭ সালের তুলনায় এই হার দ্বিগুণ এবং গত পাঁচ বছরের মধ্যে গড়ে তিনগুণ।

বব ভ্যান ক্যাম্প নামে প্যারাডাইজ শহরের এক বাসিন্দা আগুন থেকে বাঁচতে মোটরাবাইকে করে পালিয়েছেন। তিনি স্থানীয় টেলিভিশন চ্যানেল অ্যাকশন নিউজকে জানান, পুরো শহর আগুনে পুড়ছে।

প্যারাডাইজ ও চিকো শহরের মধ্যবর্তী এক সড়ক থেকে তিনি বলেন, ‘আমরা আগুনের লেলিহান শিখা অতিক্রম করে এখানে এসেছি।’

শহরটি পাহাড় বেষ্টিত এবং বের হওয়ার জন্য সড়ক সীমিত। সড়ক দুর্ঘটনার কারণে তীব্র জ্যামের সৃষ্টি হয়েছে।

এক কর্মকর্তা জানান, দাবানলের হাত থেকে বাঁচতে বাসিন্দার তাদের ব্যক্তিগত গাড়ি ফেলেই সন্তান ও পোষা প্রাণীদের নিয়ে পালিয়েছেন।

একজন গর্ভবতী নারী ট্রাফিক জ্যামের মধ্যে সন্তান প্রসব করেছেন বলে এন্টারপ্রাইজ-রেকর্ড নামে একটি দৈনিক জানিয়েছে।

ক্যালিফোর্নিয়া হাইওয়ে টহল কর্মকর্তা রায়ান ল্যামবার্ট জানান, এটি খুবই বিশৃঙ্খল পরিস্থিতি। খুব ভয়াবহ আগুন।

ক্যালিফোর্নিয়া দমকল বিভাগ এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে আগুনের সূত্রপাত ঘটে। দ্রুতই ১৮ হাজার একর জমি আগুনে পুড়ে যায়। প্যারাডাইজ শহরের ২৭ হাজার বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়।