১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্রিকেটে পরিচিত নয় এমন কিছু ফ্লিড প্লেসের নাম

ক্রিকেটে পরিচিত নয় এমন কিছু ফ্লিড প্লেসের নাম

অনলাইন ডেস্ক ॥ সিলি পয়েন্ট, স্লিপের মতো ক্রিকেটে পরিচিত ফ্লিড প্লেসের নাম তো সবাই জানেন। কিন্তু এমন অনেক জায়গা আছে, যেগুলি খুব একটা পরিচিত নয়। যদিও ক্রিকেটের ব্যাকরণে খুবই গুরুত্বপূর্ণ এই স্থানগুলি। চোখ বুলিয়ে নেওয়া যাক এমন কয়েকটা ফিল্ড প্লেসের দিকে।

কাউ কর্নার: ডিপ মিড উইকেট এবং লগ অনের মাঝের স্থান। অর্থাত্ এটি ডানহাতি ব্যাটসম্যানের লেগ সাইডে থাকে।

ফ্লাই স্লিপ: স্লিপ এবং থার্ড ম্যানের মাঝের একটি স্থান। ব্যাটসম্যান স্লিপের উপর দিয়ে বল পাঠানোর চেষ্টা করলে অনেক সময় এই জায়গায় ফিল্ডার রাখা হয়।

লং লেগ: ডিপ স্কোয়ার লেগ এবং ডিপ ফাইন লেগের মাঝ খানের একটি স্থান। ব্যাটসম্যানের হুক করার প্রবণতা থাকলে এই জায়গায় ফিল্ডার রাখা হয়। ব্যাটসম্যানের উপর চাপ তৈরি করার জন্যই এমন করেন বিপক্ষ দলের অধিনায়ক।

ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্ট: সীমিত ওভারের ক্রিকেটে আর একটি গুরুত্বপূর্ণ ফিল্ডিং প্লেস। থার্ড ম্যান এবং ডিপ পয়েন্টের মাঝ বরাবর একটি স্থান। গালি, শর্ট থার্ড ম্যান-এর উপর দিয়ে ব্যাটসম্যান বল পাঠানোর চেষ্টা করলে এই জায়গায় গুরুত্ব বেড়ে যায়।

ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ: সীমিত ওভারের ক্রিকেট, বিশেষ করে কুড়ি ওভারের ক্রিকেটে এই জায়গার গুরুত্ব বেড়ে গিয়েছে। লেগ সাইডে কিছুটা স্কুপের ভঙ্গিতে পিছন দিকে বল পাঠানোর চেষ্টা করেন অনেক ব্যাটসম্যান। এর ফলে অনেক সময় ভুল করে এখানে ক্যাচ তুলে বিদার নিতে হয় তাঁদের।

লং স্টপ: দ্রুত রান তোলার জন্য উইকেটরক্ষকের মাথার উপর দিয়ে বল পাঠানোর চেষ্টা অনেক ব্যাটসম্যানের মধ্যে দেখা যায়। আর সে জন্যই একদম বাউন্ডারি লাইনে এই জায়গায় ফিল্ডার রাখা হয়।

স্ট্রেট হিট: বোলারের মাথার উপর দিয়ে সোজা বাউন্ডারিতে পাঠানো। টি২০-র যুগে এই ধরনের শর্ট খুবই পরিচিত। আর তাই এই জায়গায় ফিল্ডার রাখা হয়। লং অন এবং লং অফের মাঝখানের এই ফিল্ডার রাখা হয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা