১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় দলে খেলতে গড়িমসি রোনাল্ডোর!

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি দীর্ঘদিন ধরেই আর্জেন্টিনা জাতীয় দলের বাইরে। ইচ্ছে করেই তিনি বিশ্রামে আছেন। এবার তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডোও বোধহয় একই পথে হাঁটছেন! রাশিয়া বিশ্বকাপের পর আর তিনি পর্তুগালের জার্সি গায়ে জড়াননি। খবর হচ্ছে, চলতি বছর আর ফিরছেন না জাতীয় দলে।

পর্তুগালের জার্সিতে রোনাল্ডো শেষবার খেলেছেন বিশ্বকাপের নকআউটে। বৃহস্পতিবার রাতে ইতালি ও পোল্যান্ডের বিপক্ষে উয়েফা নেশনস লীগের দল ঘোষণার পর জানা গেছে এ বছর আর জাতীয় দলে দেখা যাচ্ছে না সিআর সেভেনকে। পর্তুগাল কোচ ফার্নান্ডো সান্টোস দলে পাঁচটি পরিবর্তন এনেছেন। তাতে গত মার্চে বিশ্বকাপ বাছাই খেলার পর প্রথমবার ডাক পেয়েছেন আন্দ্রে গোমেজ। পেশির চোট কাটিয়ে সম্প্রতি এভারটনের হয়ে তিনটি লীগ ম্যাচ খেলেছেন এই মিডফিল্ডার। আগামী ১৭ নবেম্বর ইতালির বিপক্ষে খেলতে মিলান যাবে পর্তুগাল। তিনদিন পর গুইমারায়েসে মুখোমুখি হবে তারা পোল্যান্ডের। অধিনায়ক ও জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা পারস্পরিক সমঝোতায় আন্তর্জাতিক ম্যাচ খেলছেন না বলে জানা গেছে।

এ নিয়ে পর্তুগাল কোচ সান্টোস বলেন, রোনাল্ডোকে নিয়ে আমি কেবল একটা ব্যাপারই চিন্তা করছি সেটা হলো তার উচিত গোল্ডেন বল জেতা। চলতি মৌসুমে ইতালিয়ান সিরি’এ লীগে জুভেন্টাসের হয়ে ৭ গোল করেছেন রোনাল্ডো। নেশন্স লীগে দুই ম্যাচ পর পর্তুগাল ছয় নম্বর গ্রুপের শীর্ষে আছে। ৬ পয়েন্ট ভা-ারে তাদের। ফাইনাল রাউন্ডে উঠতে হলে আর একটি পয়েন্টই যথেষ্ট। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ইতালি, আর তিন নম্বরে থাকা পোল্যান্ডের পয়েন্ট মাত্র ১। যুক্তরাষ্ট্রের এক মডেল বেশ কিছুদিন আগে রোনাল্ডোর বিপক্ষে ধর্ষণের অভিযোগ এনে তাকে বেকায়দায় ফেলে দিয়েছেন। এ কারণেই কী রোনাল্ডোকেই জাতীয় দলের হয়ে বিবেচনা করা হচ্ছে না? এ প্রশ্নের জবাবে সান্টোস প্রসঙ্গটা এড়িয়ে গেছেন সুকৌশলে।

পর্তুগাল বস বলেন, আমি শুধু একটা জিনিসই জানি এখন রোনাল্ডো সম্পর্কে। যে তার ব্যালন ডি’অর জেতা উচিত। সে যদি ব্যালন ডি’অর জেতে তাহলে সেটা খুবই অবিচার হবে।

পর্তুগাল দল ॥ গোলরক্ষক-বেতো, ক্লাউদিও রামোস, রুই প্যাট্রিসিও; ডিফেন্ডার-কেদরিক সোরেস, জোয়াও ক্যানসেলো, রাফায়েল গুয়েরেইরো, লুইস নেতো, মারিও রুই, জোশে ফন্তে, পেপে, রুবেন দিয়াস; মিডফিল্ডারÑব্রুনো ফার্নান্ডেস, দানিলো পেরেইরা, আন্দ্রে গোমেজ, পিজ্জি, রেনাতো সানচেজ, রুবেন নেভেস, জোয়াও মারিও, উইলিয়াম কারভালহো; ফরোয়ার্ডÑআন্দ্রে সিলভা, বার্নাড সিলভা, ব্রুমা, এডার, গঞ্জালো গুয়েডেস ও রাফা সিলভা।