১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১২টিরও বেশি ক্ষেপণাস্ত্র ঘাঁটি পরিচালনা করছে উত্তর কোরিয়া

১২টিরও বেশি ক্ষেপণাস্ত্র ঘাঁটি পরিচালনা করছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক ॥ নতুন বাণিজ্যিক স্যাটেলাইটের ছবিতে উত্তর কোরিয়ার গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির ছবি প্রকাশ পেয়েছে। ১২টিরও বেশি অঘোষিত ক্ষেপণাস্ত্র ঘাঁটি পরিচালনা করে যাচ্ছে উত্তর কোরিয়া। সোমবার স্যাটেলাইটে প্রকাশিত নতুন ছবি থেকে এমনটাই ধারণা করা হচ্ছে।

স্যাটেলাইটের এই নতুন ছবি থেকে সহজেই বোঝা যায় যে, মুখে বললেও উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ করেনি। বরং গোপনে বেশ কয়েকটি ঘাঁটির কার্যক্রম এখনও চলছে।

কয়েক মাস ধরেই দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে আলোচনা করছে উত্তর কোরিয়া।

ওই দু'দেশের সঙ্গে বৈঠকে নিজেদের পারমাণবিক কর্মসূচি বন্ধেরও ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। কিন্তু স্যাটেলাইটের ছবিতে ১২টিরও বেশি ক্ষেপণাস্ত্র ঘাঁটির অস্তিত্ব পাওয়া গেছে।

চলতি বছরের জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বৈঠকের পর ট্রাম্প বলেছিলেন যে, উত্তর কোরিয়া আর পরমাণুর জন্য হুমকি নয়। কিন্তু সাম্প্রতিক সময়ে স্যাটেলাইটের ছবির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন মন্তব্য করেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এসব ছবির বিষয়ে কোন ধরনের মন্তব্য করতে চায়নি। উত্তর কোরিয়া গোপন এবং অঘোষিত স্থানে পারমাণবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে মার্কিন কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন। গোপনে নিজেদের ক্ষেপণাস্ত্র প্রযুক্তি এবং পারমাণবিক কর্মসূচির উন্নয়ন করে যাচ্ছে পিয়ংইয়ং।

স্যাটেলাইটের ছবি সম্পর্কে প্রথম প্রতিবেদন প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। ২০টি গোপন ক্ষেপণাস্ত্র পরিচালনা ঘাঁটির ১৩টি শনাক্ত করা গেছে বলে জানানো হয়েছে।

এসব ঘাঁটিতে মধ্যম মাত্রা থেকে দূরপাল্লার সব ধরনের ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা এবং কার্যক্রম পরিচালনা করা সম্ভব। এর আগেও মার্কিন গোয়েন্দারা দাবি করেছে যে, উত্তর কোরিয়া তাদের অস্ত্র ভান্ডারের সক্ষমতা সংরক্ষণ করছে।