২৪ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে মনোনয়নপত্র নিলেন আরও ১৮ জন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দলের ফরম ক্রয়ের পাশাপাশি চলছে আগ্রহী প্রার্থীদের নির্বাচন কমিশনের মনোনয়নপত্র সংগ্রহের কাজ। মঙ্গলবার চট্টগ্রামে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগৃহীত হয়েছে ১৮টি। এর মধ্যে ৭ জন আওয়ামী লীগের, ২ জন বিএনপির, ৬ জন ইসলামী আন্দোলন বাংলাদেশের, ১ জন এলডিপির, ১ জন জাকের পার্টির এবং ১ জন স্বতন্ত্র প্রার্থী। এ নিয়ে মঙ্গলবার পর্যন্ত চট্টগ্রামে নির্বাচন কমিশনের মনোনয়ন সংগ্রহ হয়েছে ৫৯টি। এদিকে, যে হারে দলীয় মনোনয়ন ফরম এবং মনোনয়নপত্র গৃহীত হচ্ছে, তাতে করে এবারের নির্বাচনে আগ্রহী প্রার্থীর সংখ্যা রেকর্ড ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা পরিলক্ষিত হচ্ছে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার যারা মনোনয়নপত্র গ্রহণ করেছেন তারা হলেন চট্টগ্রাম-৩ আসনে মোঃ নেয়ামুল হোসেন (জাকের পার্টি), চট্টগ্রাম-৪ আসনে মোস্তফা কামাল চৌধুরী (আওয়ামী লীগ), শামসুল আলম হোসেন (ইসলামী আন্দোলন), চট্টগ্রাম-৭ আসনে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী (বিএনপি) চট্টগ্রাম-৮ আসনে নুরুল ইসলাম বিএসসি (আওয়ামী লীগ), মোসলেম উদ্দিন আহমেদ (আওয়ামী লীগ), মোঃ ফরিদ খান (ইসলামী আন্দোলন), আবদুল মোমিন (স্বতন্ত্র), চট্টগ্রাম-৯ আসনে নুরুল ইসলাম বিএসসি (আওয়ামী লীগ), মোঃ শেখ আমজাদ হোসেন (ইসলামী আন্দোলন), শামসুদ্দিন সিদ্দিকী মুন্না শাহ (স্বতন্ত্র), চট্টগ্রাম-১০ আসনে মোঃ জান্নাতুল ইসলাম (ইসলামী আন্দোলন), চট্টগ্রাম-১১ আসনে এমএ লতিফ (আওয়ামী লীগ), মোঃ লোকমান সওদাগর (ইসলামী আন্দোলন), কাজী মাহবুবুল হক চৌধুরী (স্বতন্ত্র), চট্টগ্রাম-১২ আসনে এয়াকুব আলী (এলডিপি), গাজী মোঃ শাহজাহান জুয়েল (বিএনপি) এবং চট্টগ্রাম-১৪ আসনে দেলোয়ার হোসেন সাকী (ইসলামী আন্দোলন)। এর আগে দুদিনে চট্টগ্রামে রিটার্নিং অফিসার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ হয়েছে ৪১টি।

মঙ্গলবারের ১৮টিসহ জেলায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৫৯টি। পুনঃতফসিল ঘোষণার মধ্য দিয়ে মনোনয়নপত্র গ্রহণ, দাখিল ও নির্বাচনের তারিখ একসপ্তাহ পিছিয়ে যাওয়ায় একসঙ্গে অত্যধিক চাপ পড়েনি। এদিকে, আওয়ামী লীগ এবং বিএনপির মনোনয়ন প্রত্যাশী নেতারা যে হারে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করছেন তাতে করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর সংখ্যা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। গত সোমবার শেষ হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার ১৬টি আসনে নৌকার টিকেট নিয়ে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগের ফরম সংগ্রহ করেছেন ২২৫ নেতা। সে হিসাবে গড়ে প্রতিটি আসনে নির্বাচনে আগ্রহীর সংখ্যা ১৪। তবে আওয়ামী লীগ নেতারা জানান, বড় দলে আগ্রহী প্রার্থীর সংখ্যা অনেক থাকতে পারে। কিন্তু সকলেই মনোনয়নপত্র দাখিল করবেন না। আর করলেও শেষ পর্যন্ত দল যাকে মনোনয়ন দেয়, সে প্রার্থীর সমর্থনে অন্যরা সরে দাঁড়াবেন। গত সোমবার শুরু হয়েছে বিএনপির মনোনয়ন ফরম বিতরণ। এরইমধ্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ানসহ শীর্ষ ও মাঝারি পর্যায়ের অনেকেই ফরম সংগ্রহ করেছেন।

এই মাত্রা পাওয়া