২৪ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘূর্ণিঝড় ‘গাজা’ ॥ দ. ভারতের স্কুল-কলেজ বন্ধ

ঘূর্ণিঝড় ‘গাজা’ ॥  দ. ভারতের স্কুল-কলেজ বন্ধ

অনলাইন ডেস্ক ॥ যেকোন সময় ভারতের দক্ষিণাঞ্চলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গাজা’। বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি শক্তি বাড়িয়ে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের দিকে দ্রুতগতিতে এগিয়ে আসছে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার সন্ধ্যা অথবা রাতের দিকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গাজা’। ক্ষয়ক্ষতি এড়াতে ইতোমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের সব স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে তামিলনাড়ু প্রশাসন। ভারতীয় নৌবাহিনীর তরফ থেকেও চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। একদিকে মুষলধারে বৃষ্টি আর অন্যদিকে ঘূর্ণিঝড়ের দাপটে দক্ষিণ ভারতের জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে।

ফুঁসছে সমুদ্র। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর আগেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক থাকারও পরামর্শ দিয়েছে স্থানীয় প্রাশাসন। ‘ঘূর্ণিঝড়’ গাজা আছড়ে পড়তে পারে বলে গত রোববারই পূর্বাভাস জারি করেছিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)।

বর্তমানে ঘূর্ণিঝড়টি নাগপত্তনম থেকে ৫৫০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থান করছে। আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় অথবা রাতের দিকে পাম্বান ও কুদ্দোরোর উপকূল অতিক্রম কর ঘূর্ণিঝড়টি। ঘণ্টায় ১শ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে। সেই সঙ্গে ভারি বৃষ্টিপাত হবে বলেও পূর্বাভাস জারি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে চলছে অবিরাম বৃষ্টিপাত হচ্ছে। ভারী বৃষ্টির কারণে ইতোমধ্যেই বিপর্যস্ত হতে শুরু করেছে দক্ষিণ ভারতের জনজীবন।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ছয়-সাত ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি শক্তি বৃদ্ধি করে পশ্চিম ও উত্তর-পশ্চিমে আছড়ে পড়বে। ফলে প্রভাব পড়তে পারে তামিলনাড়ুর উত্তর উপকূল এবং অন্ধ্রপ্রদেশের দক্ষিণের এলাকাগুলোতে।

এই মাত্রা পাওয়া