১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীপুরে অকৃতকার্য শিক্ষার্থীদের বিক্ষোভ

শ্রীপুরে অকৃতকার্য শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরের শ্রীপুরে এসএসসি’র পরীক্ষার ফরম পূরণের দাবীতে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা বৃহষ্পতিবার বিক্ষোভ করেছে। এসময় তারা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধও করেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ্জাহান সিরাজসহ অন্য শিক্ষকরা জানান, শ্রীপুরের মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ৩৪৪ জন শিক্ষার্থী এবারের এসএসসি নির্বাচনী পরীক্ষার টেষ্ট পরীক্ষায় অংশ গ্রহণ করে। এরমধ্যে ২৮৫জন কৃতকার্য এবং ৫৯জন অকৃতকার্য হয়। নিয়মানুযায়ী কৃতকার্যরা এসএসসি’র চ’ড়ান্ত পরীক্ষার জন্য ফরম পূরণ করে। অপরদিকে অকৃতকার্য ৫৯ শিক্ষার্থীও ফরম পূরণের সুযোগের অযৌক্তিক দাবিতে বৃহষ্পতিবার দুপুরে বিদ্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা দুপুর প্রায় ১টা থেকে ২টা পর্যন্ত বিদ্যালয়ের মূল ফটকের সামনে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এসময় বিক্ষোভকারীরা মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এতে ওই সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ থাকে।

এ ব্যাপারে আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, বিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে দিচ্ছে না এবং সুনির্দিষ্ট কোন কারণও বলছে না। যদি আমরা অকৃতকার্য হয়ে থাকি তাহলে, কোন কোন বিষয়ে অকৃতকার্য হয়েছি জানানো হোক।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি অ্যাডভোকেট হারুণ অর-রশিদ ফরিদ বলেন, এসএসসি’র নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য কোন শিক্ষার্থীর ফরম পূরণ করা যাবে না মর্মে মন্ত্রণালয় ও ডিজি অফিস থেকে একটি নির্দেশনা প্রদান করা হয়েছে। যদি কোন প্রতিষ্ঠান অকৃতকার্য শিক্ষার্থীর ফরম পূরণ করে তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এবার এই বিদ্যালয় থেকে ৩৪৪জন ছাত্র-ছাত্রী নির্বাচণী পরীক্ষায় অংশ করে, এর মধ্যে কৃতকার্য ২৮৫জন শিক্ষার্থীর ফরম পূরণ করা হয়েছে এবং কৃতকার্যদের তালিকা প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষরসহ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিকট জমা দেয়া হয়েছে। সরকারী নির্দেশনা অনুযায়ী বাকী ৫৯জনের ফরম পূরণ করা হয়নি। তারপরেও অকৃতকার্য শিক্ষার্থীরা অযৌক্তিক দাবী করছে।